fbpx
কাজের খবরটাইমলাইনপশ্চিমবঙ্গ

রাজ্যপুলিশে নিয়োগ হতে চলেছে বিপুল সংখ্যক পুলিশ কর্মী

বাংলাহান্ট ডেস্কঃ  রাজ্যপুলিশে নিয়োগ হতে চলেছে বিপুল সংখ্যক পুলিশ কর্মী। নবান্ন সূত্রে খবর কলকাতা পুলিশে মোট শূন্যপদ রয়েছে ২২৯৮ টি। পুলিশের গ্রুপ বি এবং সি হতে চলেছে এই নিয়োগ । সাব ইন্সপেক্টর ১৮৫, মহিলা সাব-ইন্সপেক্টর ২৫ টি, সার্জেন্ট ১২৫ টি, কনস্টেবল ১৫০০ টি, মহিলা কনস্টেবল ২৮৫ টি, গাড়ি চালক ১৭৫ টি নিয়োগ হবে। প্রার্থীকে হতে হবে স্নাতক। দিতে হবে ২০০ নম্বরের লিখিত পরীক্ষা, যা একেবারেই অবজেক্টিভ। এই পরীক্ষায় পাশ করলে প্রার্থীদের দৌড় এবং শারীরিক মাপজোপের পরীক্ষা হবে। এরপর হবে বিষয় ভিত্তিক পরীক্ষা এবং সব শেষে ইন্টারভিউ এর মাধ্যমে বাছাই হবে প্রার্থী।

কলকাতা পুলিশ ফোর্স হলো পশ্চিম বঙ্গ রাজ্যের দুটি পুলিশ ফোর্সের মধ্যে একটি (অন্যটি হল পশ্চিমবঙ্গ পুলিশ, যা একটি পৃথক অধিক্ষেত্র)। কোলকাতা পুলিশের কাজ হল কোলকাতা মহানগর এলাকায় পুলিশি কাজ, ভারতের মধ্যে যেটা ১৮৬৬ সালের ‘কলকাতা পুলিশ’ আইন’ এবং ১৮৬৬ সালের ‘কোলকাতা উপ-পৌর পুলিশি আইন’-এর অধীনে সংজ্ঞায়িত।

১৭৭৮ সালে একটি সংবিধি পাশ হয় কলকাতা পুলিশের শক্তি উত্থাপিত হয় ৭০০ টা পাইক, ৩১ টা থানাদার এবং ৩৪ টা নায়েব একজন অধীক্ষকের অধীনে। ১৭৮০ সালে সংরক্ষণের কমিশনার নিযুক্ত করা হয়েছিল যারা ঘড়ি বা ওয়ার্ড দেখাশোনা করত।

১৭৯৪ সালে শান্তি বিচারপতি কলকাতা এবং তার শহরতলির পৌর প্রশাসনের জন্য নিযুক্ত করা হয়েছিল, একজন প্রধান ম্যাজিস্ট্রেট অধীনে যে সরাসরি পুলিশের ভারপ্রাপ্ত ছিল। ১৮০৬ সালে শান্তি বিচারপতি ২৪ পরগণার ম্যাজিস্ট্রেটের অধীনে চলে আসে যা শহরের ২০ মাইল মধ্যে অবস্থিত।

 

Back to top button
Close
Close