টাইমলাইনপশ্চিমবঙ্গ

২৫০০ জন পরিযায়ীকে নিয়ে বাংলায় ফিরছে বিশেষ ট্রেন, কথা রাখলনে মুখ্যমন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ পড়ুয়াদের পর এবার পরিযায়ী মানুষদের রাজ্যে (West bengal) ফেরানোর ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। করোনা সংকটের মধ্যে ভিন্ন রাজ্যে আটকে পড়া প্রায় ২৫০০ জন পরিযায়ীকে এবার ফেরানোর ব্যবস্থা করছেন মুখ্যমন্ত্রী।

পরিযায়ী ছাত্র ছাত্রীদের ফেরানো হয়েছে

করোনা ভাইরাসের (COVID-19) জেরে রাজস্থানের কোটায় আটকে পড়েছিল অ্যালেন ইনস্টিটিউটের ছাত্র ছাত্রীরা। পড়াশুনার জন্য রাজ্য ছেড়ে ভিন রাজ্যে গিয়ে তারা মহামারির প্রকোপে গৃহবন্দি হয়ে পড়ে। কিন্তু বাড়িতে তাঁদের বাবা মায়েরা নিজেদের সন্তানদের শরীর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এবং মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছিলেন, তাঁদের ফিরিয়ে আনার জন্য। সম্প্রতি মুখ্যমন্ত্রী সেইসব প্রায় ২৫০০ জন পড়ুয়াকে ৯৫ টি বাসে করে রাজ্যে ফিরিয়ে আনেন। এখন তারা চিকিৎসকের পরামর্শ মতো হোম কোয়ারেণ্টিনে রয়েছে।

পরিযায়ী মানুষদের ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে

পরিযায়ী পড়ুরাদের ফিরিয়ে আনার পর এবার পরিযায়ী মানুষদের ফিরিয়ে আনতে উদ্যত হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। সোমবার কেরালা এবং আজমের থেকে দুটি বিশেষ ট্রেন ছাড়ার ব্যবস্থা করা হয়েছে। এই ট্রেন রাজ্যের পরিযায়ী শ্রমিকই শুধু নয়, পর্যটক এবং পড়ুয়াদেরও ফিরিয়ে আনবে।

সুরক্ষা ব্যবস্থায় নেওয়া পদক্ষেপ

এই ট্রেনে ওঠবার আগে প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। সরকার নির্দেশিত বিভিন্ন নিয়ম রীতি মেনে তবেই তারা তাঁদের গন্তব্য স্থলে পৌঁছাতে পারবেন। বাড়ি ফেরার পর তাঁদের প্রথমেই স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে, তা জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। ট্রেন থেকে নামার পর শ্রমিকদের জন্য বাসের ব্যবস্থাও করা হবে।

ট্রেনের পরিষেবা

রাজ্যের বাসিন্দাদের নিয়ে ফেরত আসা এই দুটি ট্রেনের মধ্যে ১২০০ জন পরিযায়ীকে নিয়ে ৫ ই মে দুপুরে রাজ্যে প্রবেশ করবে। এই ট্রেন আজমের থেকে রওনা হয়ে রাজ্যে পৌঁছানোর মহদ্যে দুর্গাপুর ডানকুনি স্টেশনে থামবে।

Back to top button