fbpx
টাইমলাইনভারত

রথ পেরিয়ে আজ উল্টো রথ, জাঁকজমকহীন রথের রশিতে টান দেবে শুধুমাত্র দেড় হাজার সেবাইত

বাংলাহান্ট ডেস্কঃ রথে (Rath) নিজের বাড়ি ছেড়ে মাসির বাড়ি ঘুরতে গেলেও, ঠিক তাঁর এক সপ্তাহ পর উল্টোরথে (Ultorath) আবারও নিজের বাড়ি ফেরে জগন্নাথ দেব (Jagannath Dev)। প্রতি বছর রথ এবং উল্টো রথকে ঘিরে বিরাট সংখ্যক দর্শনার্থী এসে ভিড় জমায় পুরীর জগন্নাথ মন্দিরে। রথের রশিতে টান দিতে পেরে নিজের জীবনকে ধন্য বলেও মনে করেন অনেকে।

তবে বর্তমান সময়ে করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে রথের দিন পুরীর রাস্তা ছিল একেবারেই শুনশান। শুধুমাত্র মন্দির কর্তৃপক্ষের মুষ্টিমেয় পুরোহিত এবং প্রশাসনের সহায়তায় এবারে রথ যাত্রার মাধ্যমে মাসির বাড়ি গিয়েছিলেন জগন্নাথ দেব। সেই সময় ওই যাত্রা পথে উপস্থিত সকলের করোনা পরীক্ষাও করা হয়েছিল। মন্দির কর্তৃপক্ষ ছাড়া অন্য কোন ব্যক্তির এই যাত্রায় অংশগ্রহণের অনুমতিও দেওয়া হয়নি।

রথ পেরিয়ে সময় হয়েছে উল্টো রথের। এবার মাসির বাড়ি ছেড়ে বাড়ি ফেরার পালা। বুধবার হল উল্টো রথ। এইদিনও একই চিত্র দেখা যাবে পুরীর রাস্তায়। উল্টো রথেও ভিড় উপছে পড়ে পুরীর জগন্নাথ মন্দিরে। তিল ধারণের স্থান পর্যন্ত থাকে না। তবে করোনা ভাইরাসের জেরে এই উল্টো রথেও থাকছে নানাবিধ নিয়ম কানুন।

রথের মতো উল্টরথেও শুধুমাত্র মন্দির কর্তৃপক্ষ ছাড়া অন্য কোন ব্যক্তির প্রবেশের অনুমতি মেলেনি। এমনকি জারী করা হবে কার্ফুও। মঙ্গলবার রাত ১০ টা থেকে বৃহস্পতিবার রাত ১০ টা অবধি কার্ফু জারী থাকবে। ভক্তদের সমাগমের নিষেধাজ্ঞার পাশাপাশি ২ রা জুলাই থেকে ৪ ঠা জুলাই পর্যন্ত জারী থাকবে ১৪৪ ধারা।

লক্ষ লক্ষ ভক্তকূলের পরিবর্ততে এবার থাকবে শুধুমাত্র দেড় হাজার সেবাইত। যারা রথের রশি টেনে জগন্নাথ দেবকে ফিরিয়ে নিয়ে আসবেন। এই সকল সেবাইতদেরও করোনা পরীক্ষা করা হয়েছে। সেই সঙ্গে মাস্ক ব্যবহারও বাধ্যতা মূলক করা হয়েছে। সমস্ত রকম করোনা সতর্কীকরণ মেনে তবেই পালিত হবে এবারের জাঁকজমকহীন উল্টোরথের অনুষ্ঠান।

Back to top button
Close
Close