টাইমলাইনআবহাওয়া

দক্ষিণবঙ্গের ১৫ জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

বাংলাহান্ট ডেস্ক : ক্রমশ উত্তরমুখী মৌসুমি বায়ু। শুক্রবারও সকাল থেকে মেঘলা ছিল কলকাতার আকাশ। মেঘাচ্ছন্ন আকাশের দোসর হচ্ছে ভ্যাপসা গরম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার বৃষ্টির কারণে গলদঘর্ম অবস্থা বঙ্গবাসীর। যদিও এবার সুখবর শোনালো আবহাওয়া দপ্তর। আগামী ২৪ ঘন্টায় স্বস্তির বৃষ্টিতে ভিজতে পারে রাজ্যের একাধিক জেলা। চলবে বজ্র-বিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৮° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৪%
বাতাস : ২১.৫ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৮%

আজকের আবহাওয়া
শুক্রবার বিকেলে দেওয়া আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ২২ মে-এর মধ্যে মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। কোথাও কোথাও হতে পারে মাঝারি বৃষ্টিও। আগামী ২৪ ঘন্টায় বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ সংলগ্ন জেলাগুলিতেও। সঙ্গে বইতে পারে প্রায় ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা  বেগে ঝোড়ো হাওয়া। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে, ৩৮° সেলসিয়াস এবং ২৮° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
শুক্রবার  বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ২১ মে শনিবার সকালের মধ্যে বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলাতেই। এর মধ্যে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২২ মে রবিবার সকালের মধ্যে কালিম্পং বাদ দিয়ে তিন জেলায় অর্থাৎ দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী ৫ দিনে তাপমাত্রায় সেরকম বড় কোনও পরিবর্তন হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

অন্যদিকে গতকাল বিকেলে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার সকালের মধ্যে  বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা,  দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, জেলাতেও হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি । একই সঙ্গে  পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগ ঝোড়ো হাওয়া। তবে শনিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে বইবে ঝোড়ো হাওয়া। সঙ্গী হবে হালকা থেকে মাঝারি বৃষ্টি।  পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২২ মে রবিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামী ৪-৫ দিন তাপমাত্রা পরিবর্তনেরও কোনও সম্ভাবনা নেই দক্ষিনের জেলাগুলিতে।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল  মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ।  বিক্ষিপ্ত  বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।  ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের কয়েকটি জেলায় । একই সঙ্গে চলবে ঝোড়ো হাওয়া।  বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৭° সেলসিয়াস এবং  ২৬° সেলসিয়াস।

Related Articles

Back to top button