টাইমলাইনআবহাওয়া

উত্তরে ধাবমান মৌসুমি বায়ু, আগামী ২৪ ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : ক্রমশ উত্তরমুখী মৌসুমি বায়ু।  নিকোবর দ্বীপপুঞ্জ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পেরিয়ে ক্রমশ অগ্রসর হচ্ছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। আর এর জেরেই প্রাক বর্ষাজনিত বৃষ্টি চলছে  একাধিক জেলায়।  সকাল থেকে মেঘাচ্ছন্ন আকাশের দোসর ভ্যাপসা গরম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধির কারণে গলদঘর্ম অবস্থা  বঙ্গবাসীর। যদিও এবার সুখবর শোনালো আবহাওয়া দপ্তর। আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। এরই মধ্যে এবার সময়ের বহু আগেই রাজ্যে ঢুকতে চলেছে বর্ষা এমনটাই খবর আবহাওয়া দপ্তর সূত্রে।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৪° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৯৩%
বাতাস : ২০.২ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা :  ৬৫%

আজকের আবহাওয়া
আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ২৫ মে  সকালের মধ্যে মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। কোথাও কোথাও হতে পারে মাঝারি বৃষ্টিও। আগামী ২৪ ঘন্টায় বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সংলগ্ন জেলাগুলিতেও। সঙ্গে বইতে পারে প্রায় ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা  বেগে ঝোড়ো হাওয়া। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে, ৩৪° সেলসিয়াস এবং ২৬° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ২৫ মে সোমবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও জায়গায়। বৃষ্টির সঙ্গে সঙ্গে  সবকটি জেলাতেই ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার বইতে পারে। ঝড়ের বেগ কোনও কোনও জায়গায়  ঘন্টায় ৫০ কিমি পর্যন্ত হতে পারে। আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ২৫ মে বুধবারও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। আগামী ৩-৪ দিনে তাপমাত্রায় সেরকম বড় কোনও পরিবর্তন হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

অন্যদিকে  আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ২৫ মে মঙ্গলবার  দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।   ঝড়ের বেগ থাকবে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিমি। বুধবার অর্থাৎ আগামীকাল অবধি দক্ষিণবঙ্গে চলবে বৃষ্টির পরিবেশ। বুধবার থেকে আবার পরিস্কার হবে দক্ষিণবঙ্গের আকাশ। আগামী ৩-৪ দিন তাপমাত্রা পরিবর্তনেরও কোনও সম্ভাবনা নেই দক্ষিনের জেলাগুলিতে।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল  মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ।  বিক্ষিপ্ত  বৃষ্টি হতে পারে রাজ্যের কয়েকটি জেলায়। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। ফলে গুমোট গরমে আবারও হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৪° সেলসিয়াস এবং  ২৭° সেলসিয়াস।

Related Articles

Back to top button