কবে বর্ষা ঢুকছে বাংলায়? দিনক্ষণ জানালো আবহাওয়া দপ্তর 

বাংলাহান্ট ডেস্ক : জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পর আবহাওয়া কিছুটা আরামদায়ক থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবারও তুঙ্গে উঠছে গরম এবং আর্দ্রতা জনিত অস্বস্তি। যদিও এদিন  সন্ধ্যের পর থেকে খানিক পরিবর্তন হবে আবহাওয়ায়। সন্ধ্যের পর আবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলিতে। বইবে ঝোড়ো হাওয়াও। একই সঙ্গে বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। বাধাবিঘ্ন কাটিয়ে আবারও অগ্রসর হচ্ছে মৌসুমি বায়ু। ১১ জুন বর্ষা আসতে চলেছে কলকাতায়।

   

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৯৮%
বাতাস : ১৩.৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা :  ৭৯%

আজকের আবহাওয়া
আজও মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ১ জুন সকালের মধ্যে কলকাতার কোথাও কোথাও হতে পারে বজ্র-বিদ্যুৎ সহ মাঝারি থেকে  হালকা বৃষ্টিও। বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সংলগ্ন জেলাগুলিতেও। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। আর্দ্রতার কারণে চরমে উঠবে অস্বস্তি।  সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে, ৩৫° সেলসিয়াস এবং ২৯° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
সোমবার বিকেলে দেওয়া আবহাওয়া দপ্তরের  পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল অর্থাৎ  ১ জুন বুধবার সকালের মধ্যে উত্তরবঙ্গের  সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩১ মে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, মালদহ, মুর্শিদাবাদে ঝড়-বৃষ্টি পূর্বাভাস রয়েছে। বৃষ্টির জেরে তাপমাত্রার পারদ অনেকটাই কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস। যদিও আপাতত স্বাভাবিকের একটু বেশিই থাকবে দিনের তাপমাত্রা। আগামী বেশ কয়েকদিন তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই।

অন্যদিকে  আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে   বুধবার  সকালের মধ্যেই বজ্র-বিদ্যুৎ সহ  হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ দক্ষিনবঙ্গের সবকটি জেলায়। ভারী বৃষ্টিও হতে পারে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও।   পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২ জুন বৃহস্পতিবার  সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই কোথাও না কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বইবে ঘন্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। দক্ষিণবঙ্গে আগামী  ৫ দিন দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হচ্ছে না।  আর্দ্রতার জেরে চরমে উঠবে অস্বস্তি। স্বাভাবিকের চেয়ে বেশ কিছুটা উপরেই থাকবে তাপমাত্রা। এরই মধ্যে আবার গতি পেয়েছে মৌসুমি বায়ু। আগামী ১১ জুন বর্ষা ঢুকবে কলকাতায়।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল  মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ।  বিক্ষিপ্ত  বৃষ্টি হতে পারে রাজ্যের কয়েকটি জেলায়। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। ফলে গুমোট গরমে আবারও হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর। উত্তরবঙ্গেও চলবে বৃষ্টি।  আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৬° সেলসিয়াস এবং  ২৯° সেলসিয়াস।