টাইমলাইনভাইরাল

ঈগলের চোখে বিশ্বের উষ্ণায়ন। ভাইরাল ভিডিও

 

বাংলা হান্ট ডেস্ক:  ন’বছরের সাদা লেজের একটি ঈগল ভিক্টর। ভিক্টরের চোখেই বিশ্বের কাছে পৌঁছে গেল সতর্ক বার্তা।পৃথিবীতে যেভাবে উষ্ণায়ন বাড়ছে তাতে যে কি পরিণতি হতে চলেছে তাই তুলে ধরা হলো বিশ্বের সামনে।বিশ্বের সামনে তুলে ধরা হল জলবায়ুর পরিবর্তন আল্পস পর্বতে কী ভাবে প্রভাব ফেলছে।  ভিক্টরের পিঠে লাগানো আছে একটি ক্যামেরা এবং সেই ক্যামেরায় এই ৩৬০ ডিগ্রির ছবি ধরা পড়ে। ভিক্টর যেখানে যেখানে গিয়েছে সেই সব এলাকার ভিডিয়ো রেকর্ড হয়েছে তার ক্যামেরায়। ইতিমধ্যেই সেই এমন ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা হয়েছে এবং তা ভাইরাল ভিডিও তে পরিণত হয়েছে।

এই অ্যালপাইন ঈগল রেস প্রোজেক্টের  উদ্দেশ্য হল, উষ্ণায়নের প্রভাবে যে ভাবে আল্পসের হিমবাহ গলছে তার বাস্তব চিত্রটা সবার সামনে তুলে ধরা। ভিক্টর পাঁচ দিনে মঁ ব্লাঁ-র উপর দিয়ে পাঁচটি দেশ অতিক্রম করে এবং সেই ছবি তুলে ধরেছে আপামোর মানুষের সামনে।ঈগল উইংস নামের একটি সংস্থা আল্পস পর্বতের পরিবেশ রক্ষার জন্য কাজ করছে এবং এই সংস্থার সহ-প্রতিষ্ঠাতা রোনাল্ড মেনজেলের বক্তব্য, ‘এই প্রথমবার আমরা কোনও ঈগলের দৃষ্টিভঙ্গি দিয়ে প্রকৃতিকে দেখতে পাচ্ছি। আশা করা যায়, পরিবেশ রক্ষা করার ক্ষেত্রে এই ছবি মানুষকে সচেতন করতে সাহায্য করবে’।পরিবেশবিদরা বলছেন, আল্পসের হিমবাহ দ্রুত গলছে, যা খুব বিপদের সঙ্কেত। এখনও যদি সতর্ক না হওয়া যায় তবে আগামী দিনে সব শেষ হয়ে যাবে।

 

 

প্রসঙ্গত, সাদা লেজের এই ঈগল ইউরোপের সব থেকে বড় ঈগল যা ২০০ বছর আগেই ফ্রান্স থেকে উধাও হয়ে গেছে। এরা হিমবাহ থেকে তৈরি হওয়া জলের উপর নির্ভর করে বেঁচে থাকে। কিন্তু এই ঈগলের অস্তিত্ব এখন বিপন্ন।  এখন সুইজারল্যান্ডের দিকে কিছু সাদা লেজের ঈগল দেখতে পাওয়া যায়।কিন্তু তাও অতি অল্প পরিমাণে।

 

 

 

 

 

 

Leave a Reply

Close
Close