আর ভারতে চলবে না ইংরেজদের বানানো এই আইন, লোকসভায় তিনটি বিল পাশ অমিত শাহের

বাংলা হান্ট ডেস্ক : বিরাট সিদ্ধান্ত লোকসভার (Lok Sabha)। বাতিল হল ব্রিটিশ আমলের আইন! শুক্রবার লোকসভায় তিনটি নতুন বিল আনলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amiy Shah)। এই বিলগুলি ‘ইন্ডিয়ান পেনাল কোড (Indian Penal Code)’, ‘কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর’ (Code of Criminal Procedure) এবং Amit) এই তিনটি আইনের জায়গা নিতে চলেছে। শাহর উপস্থাপন করা তিন বিল হল- ‘দ্য ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩’, ‘দ্য ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩’ এবং ‘ভারতীয় সাক্ষ বিল ২০২৩’।

এদিন সংসদের নিম্নকক্ষে তিনি বলেন, ‘এই তিন আইন প্রত্যাহার করে নেওয়া হতে চলেছে। ব্রিটিশ প্রশাসনকে আরও শক্তিশালী করাই ছিল এই আইনগুলির লক্ষ্য। আইনগুলির লক্ষ্য ছিল শাস্তি দেওয়া। ন্যায় বিচার দান তার লক্ষ্য ছিল না। এর পরিবর্তে নতুন তিনটি আইন আনা হচ্ছে যা ভারতের নাগরিকদের অধিকার রক্ষা করতে চলেছে।’ অমিত শাহ আরও বলেন, ‘এই আইনগুলির লক্ষ্য শাস্তি দেওয়া হবে না। যাতে সাধারণ মানুষ ন্যায় পান সেই লক্ষ্য আইনগুলি আনা হচ্ছে। অপরাধ যাতে থামানো সম্ভব হয় সেই লক্ষ্যে শাস্তি দেওয়ার ব্যবস্থা থাকবে।’

   

১৯৮০ সালের ‘ইন্ডিয়ান পেনাল কোড’-এর পরিবর্তে ‘ভারতীয় ন্যায় সংহিতা’ আনার প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ‘কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর’-এর জায়গায় আসতে চলেছে ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’। তিনটি বিলই পাঠানো হয়েছে স্ট্যান্ডিং কমিটির কাছে।

amit shah

রাষ্ট্রদ্রোহ আইন প্রত্যাহার করা হচ্ছে,জানান অমিত শাহ। তিনি জানান, গণপিটুনি বা গণপ্রহারের ক্ষেত্রে ‘ক্যাপিটাল পানিসমেন্ট’ বা ফাঁসির সাজা আনতে তৎপর কেন্দ্র। নতুন আইন মহিলা এবং শিশুদের বিরুদ্ধে হওয়া অপরাধের প্রেক্ষিতে অনেক কড়া বলেও জানিয়েছেন তিনি।

এই প্রথম ছোট কোনও অপরাধের জন্য ‘কমিউনিটি সার্ভিস’ বা সেবার শাস্তি আনার চেষ্টা করা হচ্ছে। ব্রিটিশ জমানার আইনে বদল আনা প্রয়োজন, মন্তব্য শাহের। এর আগেই দিল্লি পুলিশের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এক সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে IPC এবং CRPC আইনের নয়া খসড়া আনতে চলেছে বলে জানিয়েছিলেন অমিত শাহ।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর