টাইমলাইনবিজ্ঞান

কুতুব মিনারের চেয়ে এগারো গুণ বড় গ্রহাণু আজই আসছে পৃথিবীর খুব কাছাকাছি! সতর্ক বিজ্ঞানীরা

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরের শুরুতেই এক বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী। পাশাপাশি, সতর্ক রয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরাও! একটি প্রকান্ড গ্রহাণু তীব্র গতি নিয়ে খুব কাছাকাছি আসতে চলেছে পৃথিবীর!

জানা গিয়েছে যে, ভারতীয় সময় অনুযায়ী, বুধবার রাত ৩ টে ২১ মিনিট নাগাদ কুতুব মিনারের চেয়ে ১১ গুণ বড় একটি গ্রহাণু প্রতি সেকেন্ডে প্রায় ২০ কিলোমিটার বেগে পৃথিবী থেকে মাত্র ১৯ লক্ষ কিলোমিটার দূর থেকে অতিক্রম করবে। লম্বায় এই গ্রহাণুটি হবে প্রায় ১ কিলোমিটার (৩ হাজার ২৮০ ফুট)। এটির নাম হল (7482) 1994 PC-1।

এদিকে, সাধারণত গ্রহাণুগুলির গতিপথ পৃথিবীর থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখলেও এটি পৃথিবীর অত্যধিক কাছ দিয়ে যাবে। পাশাপাশি, মার্কিন মহাকাশ সংস্থা NASA, এর বিশাল আকার এবং গতির কারণে এটিকে সম্ভাব্য বিপজ্জনক গ্রহাণুর তালিকাতেও রেখেছে।

এই গ্রহাণুটি অস্ট্রেলিয়ার পর্যবেক্ষণাগার থেকে ১৯৯৫ সালে জ্যোতির্বিজ্ঞানী রবার্ট ম্যাকনট আবিষ্কার করেছিলেন। এই প্রসঙ্গে নৈনিতালের Aryabhatta Research Institute of Observational Sciences (ARIES)-এর সিনিয়র বিজ্ঞানী শশীভূষণ পান্ডে জানিয়েছেন যে, “এই গ্রহাণুটি তুলনামূলকভাবে অনেকটাই বড়। সাধারণত, একটি গ্রহাণুর আকার ফুটে’র মধ্যেই সীমাবদ্ধ থাকে। কিন্তু এর আকার প্রায় এক কিলোমিটার। পরের বার এটি ৩০ বছর পর পৃথিবীর এত কাছে আসবে।”

প্রসঙ্গত উল্লেখ্য, মহাকাশের দিক থেকে ২০২২ সালটি বেশ বিপজ্জনক। ইতিমধ্যেই নাসা জানিয়েছে যে, চলতি বছরের প্রথম মাসেই পাঁচটি দৈত্যাকার গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। সেই অনুযায়ী, আজ রাতেই ঘটতে চলেছে এই মহাজাগতিক ঘটনা।

Related Articles

Back to top button