fbpx
টাইমলাইনভারত

বিজেপি সাংসদ মেনোকা গান্ধীর নামে FIR দায়ের, হস্তিনীর মৃত্যু নিয়ে করেছিলেন মন্তব্য

বাংলাহান্ট ডেস্কঃ কেরলে (Kerala) গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে রাজনীতি করায় FIR দায়ের করা হল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও পশুপ্রেমী বিজেপি সাংসদ মেনোকা গান্ধীর (Maneka Gandhi) নামে। হাতি মৃত্যু নিয়ে তিনি নোংরা রাজনীতি করছে, এই অভিযোগ করেন জালিল নামে এক ব্যক্তি।

মোট ছটি অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে
মালাপ্পুরম জেলা পুলিশ প্রধান আবদুল করিম ইউ জানালেন এই অভিযোগের উপর ভিত্তি করেই তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ধারা অনুযায়ী ইচ্ছাকৃতভাবে দাঙ্গা সৃষ্টির উস্কানি দেওয়ায় মামলা দায়ের করা হয়েছে। তাঁর বিরুদ্ধে মোট ছয়টি অভিযোগ করা হয়েছে।

মেনোকা গান্ধীর ট্যুইট
মেনোকা গান্ধী এক ট্যুইটে বলেন, ‘মালাপ্পুরম জেলা বিশেষত পশুর বিরুদ্ধে অপরাধমূলক ক্রিয়াকলাপের জন্য কুখ্যাত আছে। কখনই কোনও শিকারী বা বন্যজীবন হত্যাকারীদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেওয়া হয়নি, তাই তারা এই কাজ চালিয়ে যাচ্ছে’। এর আগেও তিনি বলেছিলেন, দেশের মধ্যে সব থেকে নিষ্ঠুর রাজ্য হল কেরালা। ওখানে বিষ প্রয়োগ করে প্রায় ৩০০ থেকে ৪০০ পশু পাখিদের হত্যা করা হয়। এবার নৃশংস্য ভাবে এক গর্ভবতী হাতিকে হত্যা করা হল।

ওয়েবসাইট হ্যাক করা হয়েছে
মন্ত্রীর করা এই ট্যুইটের উপর ভিত্তি করেই তাঁর বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে দাঙ্গা মূলক কাজে উস্কানি দেওয়ার অভিযোগে মামলা দায়ের করা হয়। মেনোকা জানান, ‘নৈতিক হ্যাকারস’ তার প্রতিষ্ঠানের পিএফএ-র ওয়েবসাইট হ্যাক করে নিয়েছে।

ঘটনার বিবরণ
কেরলের সাইলেন্ট ভ্যালি অরণ্যে এক গর্ভবতী হাতি অনাহারে লোকালয়ে ঢুকে পড়ে। কিন্তু নির্মম মানুষজন হাতিটিকে বাজি ভর্তি একটি আনারস খেতে দেয়। অবুঝ হাতিটি কিছু বুঝে ওঠার আগেই আনারাস খাওয়ার সাথে সাথেই বিস্ফোরণ ঘটতে শুরু করে। ক্ষত বিক্ষত মুখে আহত হাতিটি দৌড়াতে দৌড়াতে ভেলিয়ার নদীতে প্রবেশ করে। গত ২৭ শে মে কিছু মানুষের নিম্ন মানসিকতার শিকার হয়ে প্রাণ হারায় হাতিটি। সেই থেকেই স্যোশাল মিডিয়ায় তোলপাড় হতে থাকে, অপরাধীদের শাস্তির দাবিতে ঝড় উঠতে শুরু করে।

শেষ চেষ্টা করেও ফল মেলে না
শেষ পর্যন্ত হাতিটি প্রাণ পণে চেষ্টা করতে থাকে গর্ভ মধ্যস্থ শিশুটিকে বাঁচানোর জন্য। কিন্তু শেষ রক্ষা হয় না। দীর্ঘক্ষণ জলের মধ্যে ডুবে থাকার কারণে ফুসফুসে অতিরিক্ত জল প্রবেশের কারণে মারা যায় হাতিটি। পোস্ট মর্টেম রিপোর্ট অনুসারে আরও জানা যায়, সম্ভবত গত দু সপ্তাহ ধরে অনাহারে ভুগছিল হাতিটি।

Back to top button
Close
Close