BCCI-এর একটা ভুল সিদ্ধান্তে প্রশ্নের মুখে ভারতের বিশ্বকাপ অভিযান! চাপের মুখে রোহিত, দ্রাবিড়

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এশিয়া কাপ চলাকালীনই এলো সেই বহু প্রতীক্ষিত মুহূর্ত। জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বিসিসিআইয়ের নির্বাচিত ভারতীয় দলের (Indian Cricket Team) নির্বাচকমণ্ডলী অজিত আগারকারের নেতৃত্বে দেশের মাটিতে আয়োজিত হতে চলা আসন্ন ওডিআই বিশ্বকাপের (2023 ODI World Cup) জন্য একটি স্কোয়াড ঘোষণা করেছে ৫ জন ক্রিকেটারকে নিয়ে। কিন্তু এই ঘোষণার পরেও বিতর্ক এড়িয়ে থাকা যাচ্ছে না।

কাদের নিয়ে বিতর্ক?
মূলত দুজন ক্রিকেটারের সুযোগ পাওয়া নিয়ে আপত্তি তুলছেন ভারতীয় সমর্থকরা।

◆ এদের মধ্যে প্রথমজন হলেন সূর্যকুমার যাদব। ওডিআই ফরম‍্যাটে দিনের পর দিন সুযোগ পেয়েছেন তিনি। দুর্বল বা শক্তিশালী প্রতিপক্ষ নির্বিশেষে তিনি শুধুমাত্র হতাশাই উপহার দিয়েছেন। তারপরেও তিনি কি করে বিশ্বকাপের দলে থাকছেন সেই নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।

◆ এর পাশাপাশি দীর্ঘদিন ভারতীয় দলের সুযোগ না পাওয়া অক্ষর প‍্যাটেলকে নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে। তার জায়গায় একজন জেনুইন স্পিনারকে স্কোয়াডে রাখলে ভারতীয় দলের বিশ্বকাপ জয়ের সুযোগ বাড়তো বলে মনে করছেন অনেকে।

surya tilak

যে কারণে বিতর্ক:
◆ এদের দুজনকে নিয়ে আপত্তির জায়গা আরও রয়েছে কারণ ব্যাট হাতে নিজেদের ভূমিকাটা পালন করতে শেষ কয়েক ম্যাচে অক্ষম ছিলেন তারা। বছরের শুরুতে অক্ষর প্যাটেল প্রতি ফরম্যাটেই অসাধারণ ছন্দে ছিলেন। কিন্তু আইপিএলের পর থেকে তার ব্যাট গর্জানো বন্ধ করেছে। ওডিআই ফরম‍্যাটেও একই সমস্যা সূর্যকুমারেরও। টি-টোয়েন্টিতে তিনি যত বড় ম্যাচ উইনার, ওডিআই ফরম্যাটে তিনি তত বড় ফ্লপ। দুজন ক্রিকেটারই বারবার দায়িত্ব পেয়েও একজন দক্ষ ফিনিশারের ভূমিকায় নিজেদের উপস্থাপিত করতে পারেননি অন্তত ওডিআই ফরম্যাটে।

◆ হার্দিক পান্ডিয়া দলে থাকলেও চোট কাটিয়ে গত বছর মাঠে ফেরার পর থেকে তিনি কিছুটা উপরের দিকে ব্যাটিং করতে বেশি স্বাচ্ছন্দ‍্য বোধ করেন। ফলে বলতে গেলে কোনও যোগ্য ফিনিশার ছাড়াই দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ খেলতে নামবে ভারত। কোনও পরীক্ষা-নিরীক্ষা রাস্তায় হাঁটেননি নির্বাচকরা। এশিয়া কাপের দল থেকে তিলক ভার্মার মতো অনভিজ্ঞ ক্রিকেটারদের বাইরে রেখে বিশ্বকাপের জন্য দল নির্বাচন করেছেন। কোন ওডিআই ম্যাচ না খেলেই তাকে এশিয়া কাপের দলে রাখা হয়েছিল এবং এখন তাকে কোনও ম্যাচ না খেলেই সেটা ফেলা হলো বিশ্বকাপের দল থেকে। অথচ টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি যে ছন্দে ছিলেন তাতে হয়তো ফিনিশারের ভূমিকা তিনি পালন করার ক্ষমতা রাখেন ওডিআইতে। ভারতীয় দলের হাতে ফিনিশার হিসাবে আরেকটা অপশন হতে পারতো রিঙ্কু সিং। স্বল্প সুযোগে বিভিন্ন জায়গায় নিজের যা চেনালেও আপাতত তাকেও কোনওরকম সুযোগ দিচ্ছে না আপাতত বিসিসিআই।

ভারতের বিশ্বকাপের স্কোয়াড: রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, শ্রেয়স আইয়ার, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, শুভমান গিল, ঈশান কিষাণ, লোকেশ রাহুল, মহম্মদ সিরাজ, সূর্যকুমার যাদব, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর