মনপসন্দ না হলেও পাতে রাখুন হাজারগুণের এই মাছ! অসুখ থেকে মিলবে মুক্তি

বাংলাহান্ট ডেস্ক : মাছের সাথে বাঙালির সম্পর্ক চিরকালই মধুর। প্রতিদিনের খাবার হোক, কিংবা বিশেষ কোনও অনুষ্ঠানে জিভে জল আনা পদ, সব জায়গায় থাকবেই বাঙালির প্রিয় মাছ। তাই জন্য হয়ত বলে ‘মাছে ভাতে বাঙালি।’ তবে বাঙালির এই মাছ কিন্তু শুধুমাত্র ঝোল করে খাওয়ার জন্য নয়।

মাছ দিয়ে রান্না করা হয় বিভিন্ন ধরনের সুস্বাদু পদ। বাঙালির মাছের তালিকাও বেশ দীর্ঘ। এই মাছের তালিকায় অন্যতম একটি নাম হচ্ছে লইট্টা (Bombay Duck)। তবে অনেকেই এই মাছের নাম শুনলে নাক সিঁটকোন। এই মাছের বিভিন্ন পদ অনেকেরই খুব প্রিয়। ভাজা থেকে শুরু করে কষা, ভালো করে রাঁধতে পারলে এই মাছ খেয়ে আপনার জিভে জল আসতে বাধ্য। 

   

আরোও পড়ুন : ভোট টানতে পাকিস্তানের গান ব্যবহার! কংগ্রেসের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, তুলকালাম কাণ্ড

কাঁটা কম থাকে লোটে বা লইট্টা মাছে। তাই এই মাছের পকোড়া বা ভাজা সহজেই তৈরি করা যায়। এছাড়াও এই মাছের পুষ্টিগুণও বিশাল। হিমগ্লোবিন বাড়াতে সাহায্য করে লোটে মাছ। এছাড়াও বিশেষজ্ঞরা বলে থাকেন লোটে মাছ খেলে উপশম হয় ব্যথার। অর্থাৎ এই মাছ খেলে মুক্তি পাওয়া যায় আথ্রাইটিস থেকে।

loitta maach benefits bengali lote maach nihari maach bombay duck fish maach er upokarita sixteen nine

অনেকেই ভাবেন লোটে মাছের স্বাদ ভালো নয়। এই ধারণা সম্পূর্ণ ভুল। এই মাছের স্বাদ সত্যিই অপূর্ব। এই মাছের দামও বেশ কম। তাই সস্তায় পুষ্টিকর মাছের কথা মনে আসলেই আপনার মেনু লিস্টে অবশ্যই রাখুন লোটে বা লইট্টা মাছকে। অবশ্য এই প্রসঙ্গে বলে রাখা ভালো, লোটে ফ্রাই অবশ্য সকলেই খুব ভালো খান।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর