মিলবেনা স্বস্তি! সোয়েটারের পাশাপাশি রেডি রাখুন ছাতা, আবহাওয়া নিয়ে বড় আপডেট IMD-র

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই শীতের (Winter) প্রভাব ক্রমশ পরিলক্ষিত হচ্ছে। বিগত কয়েকদিনে অনেকটাই নেমে গিয়েছে তাপমাত্রা। ঠিক এই আবহেই এবার একটি বড় খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কয়েকদিনের মধ্যেই বঙ্গোপসাগরে (Bay Of Bengal) তৈরি হতে পারে একটি নিম্নচাপ। শুধু তাই নয়, আগামী সোমবার নাগাদ ওই নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলেও খবর মিলেছে।

   

Big weather update from IMD

এছাড়াও, যদি ওই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, সেক্ষেত্রে তার নাম হবে মিগজাউম। হাওয়া অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, আন্দামান সাগর সংলগ্ন এলাকায় আগামী ২৫ নভেম্বর একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এদিকে, এর প্রভাবেই তার পরের দিন অর্থাৎ ২৬ নভেম্বর আন্দামান অঞ্চলে একটি নিম্নচাপ তৈরি হবে। এই পুরো সিস্টেমটি ক্রমশ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আরও পড়ুন: অপেক্ষার অবসান, এবার চোখের পলকে পৌঁছনো যাবে কাশ্মীর উপত্যকা! শেষের পথে রেল প্রকল্পের কাজ

এমতাবস্থায়, যখন এটি দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে এসে পৌঁছবে, তখন সেটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। অর্থাৎ, ২৭ নভেম্বর এই সম্ভাবনা রয়েছে। মৌসম ভবন জানিয়েছে, তামিলনাড়ুর ঘাট এলাকায় হতে পারে ভারী থেকে অতিভারী বৃষ্টি। এর পাশাপাশি উত্তর কেরলেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। শুধু তাই নয়, ওই দুই এলাকায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।

আরও পড়ুন: আর নেই চিন্তা! এইভাবে LPG সিলিন্ডার বুক করে পেয়ে যান দুর্দান্ত ছাড়, গ্রাহকদের জন্য শুরু দুর্ধর্ষ অফার

কেমন থাকবে পশ্চিমবঙ্গের আবহাওয়া:

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ওই নিম্নচাপের প্রভাব রাজ্যে পড়বে কি না, তা এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। তবে, আপাতত বাংলার জন্য কোনো সতর্কবার্তাও নেই। বরং বজায় থাকবে ঠান্ডার অনুভূতি। পাশাপাশি, আগামী চার-পাঁচদিন পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনাও নেই। আবহাওয়া থাকবে শুষ্ক।

weather i

উল্লেখ্য যে, ইতিমধ্যেই কলকাতা এবং তার আশেপাশের অঞ্চলের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। এদিকে, হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে, আগামী ৫ দিনের মধ্যে প্রথম তিনদিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা দুই ডিগ্রি পর্যন্ত নামতে পারে। পাশাপাশি, পারদ নামবে উত্তরবঙ্গেও।