এবার আসছে “ভারত নেট”, দেশের প্রতিটি গ্রামেই পৌঁছবে হাইস্পিড ব্রডব্যান্ড! ১.৩৯ লাখ কোটি বরাদ্দ করল কেন্দ্র

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড়সড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কেন্দ্রীয় মন্ত্রিসভা এবার ভারতনেট প্রকল্পের (BharatNet Project) অধীনে ১.৩৯ লক্ষ কোটি টাকা খরচের মাধ্যমে সমগ্ৰ দেশজুড়ে ৬.৪ লক্ষ গ্রামের জন্য লাস্ট মাইল ব্রডব্যান্ড কানেক্টিভিটির পরিকল্পনা অনুমোদন করেছে। এমতাবস্থায়, নিউজ এজেন্সি PTI সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে যে, এই আপগ্রেডের মাধ্যমে, টেলিকম বিভাগ (DoT) আগামী আড়াই বছরের মধ্যে ৬.৪ লক্ষ গ্রামকে সংযুক্ত করার প্রক্রিয়াটিকে গতিশীল করার লক্ষ্যমাত্রা নিয়েছে। জানিয়ে রাখি যে, বর্তমানে প্রায় দেশের প্রায় ১.৯৪ লক্ষ গ্রাম ভারতনেট প্রকল্পের অধীনে সংযুক্ত রয়েছে।

পাশাপাশি, PTI জানিয়েছে, গত শুক্রবারের মন্ত্রিসভার বৈঠকে দেশের সমস্ত গ্রামের বাড়িতে অপটিক্যাল ফাইবার-বেসড কানেক্টিভিটি দেওয়ার জন্য ১,৩৯,৫৭৯ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। উল্লেখ্য যে, ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড (BBN), সরকারি টেলিকম সংস্থা BSNL-এর একটি শাখা। যেটি গ্রামীণ স্তরে উদ্যোক্তাদের সাথে পার্টনারশিপের মাধ্যমে লাস্ট মাইল ব্রডব্যান্ড কানেক্টিভিটি প্রদান করবে।

   

মূলত, BBN গ্রাহকদের সরঞ্জাম এবং বাড়িতে সংযোগ দেওয়ার জন্য প্রয়োজনীয় অতিরিক্ত ফাইবার সরবরাহ করবে এবং স্থানীয় উদ্যোক্তাদের নেটওয়ার্ক বজায় রাখার দায়িত্ব দেওয়া হয়েছে। সূত্র নিউজ এজেন্সিকে জানিয়েছে, স্থানীয় উদ্যোক্তাদের সহায়তায় একটি পাইলট প্রকল্পের সফল সমাপ্তির পরে বাড়িতে ফাইবার সরবরাহের মডেলটি চূড়ান্ত করা হয়। পাইলট প্রকল্পটি প্রাথমিকভাবে চারটি জেলার গ্রামগুলিকে সংযুক্ত করার জন্য চালানো হয় এবং তারপরে ৬০,০০০ গ্রামে সম্প্রসারিত হয়েছিল।

উল্লেখ্য যে, উদ্যোক্তাদের ৫০ শতাংশ রেভিনিউ শেয়ারিং মডেলের মাধ্যমে সাহায্য করা হবে। অর্থাৎ, একটি পরিবার যদি ৩৯৯ টাকার প্ল্যানের সাবস্ক্রিপশন নেয়, সেক্ষেত্রের উদ্যোক্তারা এর মধ্যে ১৯৯ টাকা পাবেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই প্রকল্পের মাধ্যমে ২,৫০,০০০ কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।

এদিকে, নিউজ এজেন্সি জানিয়েছে ব্রডব্যান্ড সংযোগ গ্রামীণ এলাকাকে আরও বেশি স্বনির্ভর করে তুলেছে। ইতিমধ্যেই সেখানে মানুষ বিশ্বব্যাপী ডাক্তারদের সহায়তায় চিকিৎসা করাচ্ছেন। পাশাপাশি ব্যবসায়ীরা ইউটিউবে টিউটোরিয়াল দিচ্ছেন। প্রতিযোগিতামূলক পরীক্ষার পরীক্ষার্থীদেরও সুবিধা হচ্ছে। এছাড়াও, অন্যান্য একাধিক ব্যবহারও সামনে আসছে।

Broadband will reach every village in the country through this project

প্রসঙ্গত উল্লেখ্য, গত জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা BSNL-এর জন্য মোট ৮৯,০৪৭ কোটি টাকার তৃতীয় রিভাইবল প্যাকেজের অনুমোদন করে। বিশেষ করে 4G এবং 5G পরিষেবার জন্য স্পেকট্রাম সংক্রান্ত খরচের জন্য এটি মঞ্জুর করা হয়। এদিকে, এই রিভাইবল প্যাকেজের মাধ্যমে ওই সরকারি টেলিকম সংস্থাকে দেওয়া মোট আর্থিক সহায়তার পরিমাণ ৩.২ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর