নতুন ১১টি নোট চালু করছে RBI, কিন্তু রাখা যাবে না পকেটে! জানুন কোথায় পাবেন?

বাংলাহান্ট ডেস্ক : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) ভারতীয় অর্থনীতিকে উজ্জীবিত করার জন্য বিগত কয়েক বছরে বেশ কিছু যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে। ফের একটি নতুন চমক দিল আরবিআই। আরবিআই চালু করেছে নতুন নটি রঙিন নোট। তবে মজার কথা এই নোটগুলি আপনি আপনার মানিব্যাগ বা পকেটে রাখতে পারবেন না।

আরেকটি চমকে দেওয়া কথা হল পুনরায় ৫০ পয়সার কয়েন ফিরে এসেছে। আপনি হয়ত এই কথাগুলো শুনে আশ্চর্য হয়েছেন। তবে আপনাদের জানিয়ে রাখি এই কথাগুলি একদমই সত্যি। আসল ব্যাপার হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নতুন এই নোট ও কয়েনগুলি এনেছে ই কারেন্সি বা ডিজিটাল মুদ্রা হিসেবে।

   

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন এই উদ্যোগ সম্পর্কে অনেকেই জানেন না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কাগজের নোটের পাশাপাশি ডিজিটাল মুদ্রা ব্যবহারের ক্ষেত্রেও জোড় দিতে চাই। এই ডিজিটাল মুদ্রাগুলি কাগজের নোটের মতোই সমান মূল্যবান।

তবে পার্থক্য একটাই যে আপনি এগুলি আপনার মানিব্যাগ বা পকেটে বহন করতে পারবেন না। ভার্চুয়াল জগতে এই নোট ও কয়েনগুলি ব্যবহার করা যাবে। ধীরে ধীরে ভার্চুয়াল পেমেন্ট খুবই জোরদার হচ্ছে ভারতে। অর্থনীতিবিদদের আশা এই ডিজিটাল মুদ্রাগুলি ভবিষ্যতের কাগজের নোটের বাজার দখল করে নেবে।

২ টাকা, ৫ টাকা, ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা, ১০০ টাকা, ২০০ টাকা, ৫০০ টাকা ও ২০০০ টাকার ই-রুপি নোট বা ডিজিটাল টাকা সম্প্রতি লঞ্চ করেছে রিজার্ভ ব্যাংক। কাগজের নোটের মতই এই মুদ্রাগুলিতে সই আছে RBI গভর্নরের। এছাড়াও রয়েছে ৫০ পয়সা ও এক টাকার ডিজিটাল কয়েন।

img 20230809 191919

অর্থনীতিবিদরা মনে করছেন ভবিষ্যতে কাগজের নোটের ব্যবহার কমবে। সেই জায়গায় ব্যবহার বাড়বে এই ডিজিটাল মুদ্রার। এই ডিজিটাল মুদ্রা ব্যবহার সম্পূর্ণ নিরাপদ। ডিজিটাল মুদ্রার ব্যবহার বাড়লে কাগজের নোট ছাপার খরচ কম হবে। এছাড়াও নোট ছিঁড়ে যাওয়া বা হারিয়ে যাওয়ার ঝুঁকি কমবে অনেকটা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর