টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

হাইকোর্টে ফের মুখ পুড়ল রাজ্যের! তিনমাসের মধ্যে বকেয়া ডিএ মেটানোর নির্দেশ আদালতের

বাংলা হান্ট ডেস্কঃ হাইকোর্টে আবারো একবার ধাক্কা খেলো রাজ্য। এদিন বকেয়া ডিএ মামলায় কলকাতা হাইকোর্ট বড় রায় ঘোষণা করল, যাতে রাজ্যের শাসক দলের পরাজয় হল হলেই মত বিশেষজ্ঞদের। এদিন বিচারপতি হরিশ ট্যান্ডন ও রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চে বকেয়া ডিএ সংক্রান্ত মামলার শুনানি হয়। শুনানি চলাকালীন এদিন ডিভিশন বেঞ্চে জানায় যে, আগামী তিন মাসের মধ্যে সকলকে তাদের বকেয়া ডিএ দিতে হবে।

রাজ্যের প্রতি এহেন নির্দেশ দিয়ে বিচারপতি জানান, “ডিএ পাওয়া সকল কর্মচারীদের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। আগামী তিন মাসের মধ্যে সমস্ত বকেয়া মেটাতে হবে রাজ্যকে।”

আদালত সূত্রে খবর, এদিন রাজ্য শুনানি চলাকালীন জানায়, “বর্তমানে আমাদের তহবিলে টাকা নেই। সেই কারণে উচ্চহারে ডিএ দেওয়া যাচ্ছে না সকলকে।” তবে রাজ্যের এই যুক্তি প্রত্যাখ্যান করে হাইকোর্ট।

উল্লেখ্য, 2016 সালে সরকারি কর্মীদের একটি সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ প্রথম এই সংক্রান্ত মামলা করে। দীর্ঘ 6 বছর ধরে এই মামলা চলার পর শেষ পর্যন্ত এদিন তারা জয়লাভ করলো। অতীতে ‘স্যাট’ দ্বারা একই রায় ঘোষণা করা হয়। এরপর রাজ্যের তরফ থেকে হাইকোর্টে যাওয়া হলেও এদিন ডিভিশন বেঞ্চ স্যাটের সেই রায়ই বহাল রাখল। অবশ্য জানা যাচ্ছে যে, এরপর রাজ্যের পরবর্তী পদক্ষেপ হতে পারে সুপ্রিম কোর্ট। তবে শেষপর্যন্ত সুপ্রিম কোর্ট কি রায় দেয়, সেটাই এখন দেখার।

Related Articles

Back to top button