নয়া সিদ্ধান্তের পথে সরকার! অ্যাপ ছাড়াই কল আসলে নাম দেখা যাওয়া নিয়ে এবার বড় খবর

বাংলাহান্ট ডেস্ক : কর্মব্যস্ত মুহূর্তে অনেক সময়ই নানা অপ্রয়োজনীয় ফোন আসতে থাকে মোবাইলে। কেউ লোন দেওয়ার জন্য তো কেউবা নিছকই বিরক্ত করার উদ্দেশ্যে ফোন করেন। অনেক সময় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় প্রতারকদের ফোনও। কিন্তু ট্রু কলারের (Truecaller) সৌজন্যে কল রিসিভ করার আগেই কে ফোন করছেন, তা জেনে নেওয়া সম্ভব হয়।

   

তবে এখন সেই দিন পাল্টাচ্ছে। ২০২৩ সালের টেলিকম বিল পাস হয়েছে রাজ্যসভা এবং লোকসভায়। সম্প্রতি এই বিলে নতুন কিছু নিয়ম যেমন যুক্ত করা হয়েছে ঠিক তেমনভাবেই পরিবর্তন আনা হয়েছে বেশ কিছু পুরনো নিয়মেও। আর সেই নতুন বিলের একটি নিয়মে বলা হয়েছে যে, এখন থেকে টেলিকম সংস্থাগুলিকে আর কল রিসিভারের কাছে কলার আইডি প্রদর্শন করার কোন প্রয়োজন নেই ।

আরোও পড়ুন : ক্ষমতার গরম দেখিয়ে মহিলা পুলিশকর্মীর শ্লীলতাহানির অভিযোগ! গারদে ঠাঁই হল তৃণমূল নেতার

নয়া ফিচার আনার ভাবনা করছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)। অচেনা নম্বর থেকে ফোন এলে ঠিক যেভাবে ফোনের অপর প্রান্তে থাকার নাম স্ক্রিনে দেখায় Truecaller একই ভাবে কাজ করবে TRAI – এর নয়া ফিচার। প্রসঙ্গত উল্লেখ্য, বিলের আগের খসড়ায় জানানো হয়েছিল যে, CNAP অর্থাৎ কলিং নেম প্রেজেন্টেশন একটি বাধ্যতামূলক ফিচার হিসেবে পরিগণিত হবে যা প্রত্যেক টেলকোকে বাধ্যতামূলকভাবে মেনে চলতে হবে।

Smartphone,Caller ID,Central Government,Telecom Regulatory Authority of India,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

এই প্রসঙ্গে টেলকোগুলি জানিয়েছিল যে, এই ফিচার  ব্যবহারে বেশিরভাগ গ্রাহক বা সংস্থা বিশেষ আগ্রহ দেখায় না। তার মূল কারণ হলো, কিছু ব্যবহারকারী তাদের পরিচয়  তথ্য কল করার সময় কলারকে দেখাতে চান না। এছাড়াও, এই সিস্টেমটি ব্যবহার করতে গেলে টেলিকম সংস্থাগুলিকে তাদের পরিকাঠামোতে বেশ কিছু পরিবর্তন আনতে হবে বলেও উল্লেখ করা হয়।