এবার বন্ধ সমস্ত জারিজুরি! পড়ুয়াদের আপত্তি সত্ত্বেও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বসছে সিসিটিভি, কড়া হচ্ছে নিরাপত্তা

বাংলা হান্ট ডেস্ক : অবশেষে কড়া সিদ্ধান্ত প্রশাসনের। কাজ শুরু হয়ে যাবে এ সপ্তাহের মধ্যেই। সিসিটিভি বসছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University)। জানা যাচ্ছে, প্রথম পর্যায়ে মেইন ক্যাম্পাসের ৫ গেট-সহ দশ জায়গায়। বাদ যাবে না মহিলা হস্টেল ও সেকেন্ড ক্যাম্পাসের গেটও।

পদক্ষেপ UGC-র নিয়ম মেনেই : ইউজিসি নির্দেশিকার অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ে সিসিটিভি থাকা বাধ্যতামূলক। তাহলে? প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যুর যাদবপুরের ক্যাম্পাসেও সিসিটিভি বসানোর দাবি উঠেছে। গতকাল, সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের অধ্যাপক, অভিভাবক ও পড়ুয়াদের সঙ্গে বৈঠক করেন অ্যান্টি র‌্যাগিং কমিটির সদস্যরা। ক্যাম্পাসে সিসিটিভি বসানো-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়।

jadavpur university (2)
ধোপে টিকল না আপত্তি : এদিকে ক্যাম্পাসে সিসিটিভি বসানোয় আপত্তি তুলেছেন যাদবপুরের পড়য়াদের একাংশ। এদিন অন্তর্বর্তীকালীন উপাচার্য অবশ্য জানিয়েছেন,  ‘প্রাথমিকভাবে আমরা সিদ্ধান্ত নিয়েছি। ইসি-তে বিষয়টি চূড়ান্ত করে নেওয়া হবে। আপাতত ইউজিসি নির্দেশিকা মেনে আমরা প্রত্যেকটা গেটে, পাঁচটা গেট আছে আর প্রত্যেকটা হস্টেলে ঢোকার মুখে, সমস্ত বিভাগে, প্রতি ফ্লোরে সিসিটিভি বসাচ্ছি। কাজ হয়তো এ সপ্তাহের মধ্যেই শুরু হয়ে যাবে’।

আরও কড়া হচ্ছে সুরক্ষা : শুধু সিসিটিভি নয়, ক্যাম্পাসের গেটে বসানো হবে বিশেষ যন্ত্র। যে গাড়িগুলি ক্যাম্পাসের ভিতরে ঢুকবে, সেই গাড়ির নম্বর ওই যন্ত্রের মাধ্যমে স্ক্যান হয়ে তথ্যভান্ডারে সংরক্ষিত থাকবে। এর আগে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ঢোকার ক্ষেত্রে আইডি কার্ড বাধ্যতামূলক বলে ঘোষণা করে কর্তৃপক্ষ।

আরও পড়ুন : র‍্যাগিং-এর বিরুদ্ধে চরম পদক্ষেপ মমতার! আর নেই নিস্তার, এবার জালে পড়তে চলেছে সমস্ত রাঘব বোয়াল

র‍্যাগিং বন্ধে টোলফ্রী নম্বর : প্রায় প্রতিটা বিশ্ববিদ্যালয়ই এখন সজাগ। র‍্যাগিং রুখতে প্রথম বর্ষের জন্য পৃথক হোস্টেলের ব্যবস্থা করছে অনেকেই। তবে পুনরায় যাতে মা-বাবার কোল ফাঁকা না হয়, সেই ইস্যুতেই এদিন র‍্যাগিং বন্ধে (Ragging) লালবাজারে টোল ফ্রি নম্বর জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।