গেমচেঞ্জার! ঘুমিয়ে আছে বিক্রম-প্রজ্ঞান, তারমধ্যেই ‘চন্দ্রযান ৩’ কে নিয়ে নয়া তথ্য সামনে আনল ইসরো

বাংলা হান্ট ডেস্ক : ২৩ অগাস্ট ভারতের (India) জন্য ছিল এক গর্বের দিন।চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ড করে ইতিহাস গড়েছে ভারতের ‘চন্দ্রযান ৩’ (Chandrayan 3)। অবতরণের পর চাঁদের মাটি চষে বেড়িয়েছে ল্যান্ডার বিক্রম (Vikram) এবং রোভার প্রজ্ঞান (Rover Pragyan)। দুজন মিলে চালিয়েছে একাধিক সব পরীক্ষা নিরিক্ষা। এবং সফলভাবে নিজেদের দায়িত্ব শেষ করে ঘুমিয়ে পড়েছে চন্দ্রযান-৩-এর ল্য়ান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান।

‘চন্দ্রযান ৩’র সফল অভিযান ভারতের জন্য যে কতটা লাভদায়ক তা আর বলে বোঝাতে হবেনা। এক তো ভবিষ্যতের বিভিন্ন অভিমানে সফলতা লাভের পথ প্রশস্ত করেছে এই অভিযান। এছাড়াও আরো একাধিক ক্ষেত্রে সাফল্যের ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে চন্দ্রযান-৩ মিশন। সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চন্দ্রযান-৩ মিশনে নিউক্লিয়ার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আর তাই সফলও হয়েছে।

   

এই প্রতিবেদন অনুযায়ী, আধিকারিকরা জানিয়েছেন, এটাই প্রথম কোনও মিশন যেখানে ইসরো এবং ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার (ভাবা) একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে। সূত্রের খবর, চন্দ্রযান-৩ মিশনের প্রপালশন মডিউলে দুটি ‘রেডিয়ো আইসোটোপ’ ইউনিট যুক্ত করা হয়েছিল। এবং এই ‘রেডিয়ো আইসোটোপ’ ইউনিট একেবারেই আশানুরূপ ফলাফল দেখিয়েছে বলেও জানিয়েছেন আধিকারিকরা। এটি মূলত মহাকাশযানের তাপমাত্রাকে কন্ট্রোলে রাখে।

আরও পড়ুন : অবশেষে শেষ হল রূপের খেলা! টিভির আগেই ফাঁস ‘ইচ্ছে পুতুল’র ধুন্ধুমার পর্ব

পাশাপাশি ঐ প্রতিবেদনে এটাও বলা হয়েছে যে, ‘রেডিও আইসোটোপ ইউনিট’ কেবল চন্দ্রযানেই লাগানো হয়েছিল। ল্যান্ডার বিক্রম এবং প্রজ্ঞান রোভারে কিন্তু এই ‘রেডিয়ো আইসোটোপ ইউনিট’ যুক্ত করা হয়নি। কারণ এটা করা হলে প্রজ্ঞান ও রোভারের ওজন অনেকটাই বেড়ে যেত। আর সেই কারণেই বিজ্ঞানীরা সিদ্ধান্ত নিয়েছিলেন যে, প্রজ্ঞান ও রোভারে ‘রেডিয়ো আইসোটোপ ইউনিট’ লাগানো হবেনা।

আরও পড়ুন : অন্য সঙ্গীর সঙ্গে পাহাড়ে ঘুরে বেড়াচ্ছেন জিতু! ‘সতর্ক থাকা ভালো’ লিখে আবারও খোঁচা নবনীতাকে?

প্রসঙ্গত উল্লেখ্য, ‘চন্দ্রযান ৩’র সফল অভিযানের পর ইসরো বিজ্ঞানীরা জানিয়েছেন, ভবিষ্যতেও এরকম ‘রেডিয়ো আইসোটোপ ইউনিট’ ব্যবহার করা হবে। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী চন্দ্রযান-৩ মিশনের প্রজেন্ট ডিরেক্টর পি বীরামুথুভেল জানিয়েছেন, আগামীদিনে রোভার এবং ল্যান্ডারেও এই ধরণের পারমাণবিক প্রযুক্তি ব্যবহার করা হবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর