চাঁদের পাহাড়ে পা দিল ভারত! ইতিহাস সৃষ্টি করল ISRO, সম্পূর্ণ হল আর্যভট্টর দেশের চন্দ্রবিজয়

বাংলা হান্ট ডেস্ক : মহাকাশে ইতিহাস তৈরি করল ভারত। বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে নামল চন্দ্রযান। অবতরণের শেষ ২০ মিনিট নিয়ে ইসরোর আশঙ্কার অন্ত ছিল না। কিন্তু সমস্তটাই পরিকল্পনা মাফিক হওয়ায় চাঁদে সফটল্যান্ডিং করল ল্যান্ডার বিক্রম।এবার ল্যান্ডারের পেট থেকে আজানা দেশের খবর সংগ্রহে বেরিয়ে পড়বে রোভার প্রজ্ঞান।

গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল তৃতীয় চন্দ্রযান (Chandrayan 3)। ইসরোর মহাবলী মার্ক-৩ রকেটে চেপে কক্ষপথে পাড়ি দেয় মহাকাশ যানটি। ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটারের যাত্রাপথে প্রতিটি ধাপ সে সফলভাবে পেরিয়েছে। ৫ আগস্ট চাঁদের কক্ষপথে পৌঁছয় চন্দ্রযান। ১৯ আগস্ট মূল যান থেকে বিচ্ছিন্ন হয়ে চন্দ্রপৃষ্ঠের দিকে রওনা দেয় ল্যান্ডার বিক্রম।

চার বছর আগের ব‌্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এবারের চাঁদ-সওয়ারিকে যোগ‌্য করে তুলতে ইসরোর বিজ্ঞানীরা যে চেষ্টার কোনও কসুরই রাখেননি, সে বিষয়ে সিলমোহর দিয়েছিলেন বহু বিজ্ঞানী। তবে আগের বার চাঁদের রুক্ষ মাটিতে নাক বরাবর ধাক্কা খেয়ে বিক্রমের পতনের পর যে ব‌্যক্তির কান্নায় ভেঙে পড়ার দৃশ‌্য আজও কোনও ভারতীয় ভুলতে পারেননি, তিনি ইসরোর প্রাক্তন প্রধান, কে সিভান। সেই সিভানও এবার ব‌্যতিক্রমীভাবে আত্মবিশ্বাসী ছিলেন যে দ্বিতীয় চন্দ্রযানের করা ‘ভুল’ তৃতীয়টি করবে না। মিলে গেল তাঁর সেই ভবিষ্যদ্বাণী।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর