টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

সিঙ্গুর থেকে টাটাকে আমি তাড়াইনি, সিপিএম তাড়িয়েছে! আমি জমি ফিরিয়ে দিয়েছি! দাবি মুখ্যমন্ত্রীর

বাংলা হান্ট ডেস্কঃ সিঙ্গুর আন্দোলন এ রাজ্যের মানুষের কার মনে নেই? এমনকি বর্তমানে এই আন্দোলন পাঠ্যক্রমেও যুক্ত হয়েছে। তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে আন্দোলন করে সিঙ্গুরে চাষিদের জমি ফিরিয়ে দিয়েছিলেন, তা যুগ যুগ ধরে মনে রাখবে এই বাংলার মানুষ ও টাটা। 

আসলে, বাম আমলে টাটাদের সঙ্গে চুক্তি হয়েছিল সরকারের। সেই সময় টাটারা সিঙ্গুরে তাদের গাড়ি তৈরির জন্য কারখানা বানাতে চেয়েছিল। সমস্ত কিছু ঠিকঠাক করে সরকারও টাটাদের হাতে জমি তুলে দিতে চেয়েছিল। কিন্তু হঠাৎই বহু অনিচ্ছুক কৃষক সামনে আসেন। আর এরপর সেই কৃষকদের জমি বাঁচাতে আন্দোলনে নামেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শুধু মাঠে, ঘাটেই নয়, অনশনেও বসেছিলেন মমতা। আর সেই আন্দোলনের জেরে সরকারকে এবং টাটাকে পিছু হটতে হয়। বহু টালবাহানা ও মামলা, মোকদ্দমার পর সিঙ্গুরের সেই অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত দেওয়া হয়। টাটারা যেই ন্যানো গাড়ির জন্য সিঙ্গুরে কারখানা করতে চেয়েছিল, সেই গাড়িও বাজারে চলেনি। তাই অনেক তৃণমূল নেতা-নেত্রীরাই মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই আন্দোলনকে সফল বলেই গণ্য করে থাকেন।

কিন্তু এবার সেই মমতা বন্দ্যোপাধ্যায় বললেন যে, তিনি সিঙ্গুর থেকে টাটাকে তাড়ান নি, তিনি শুধু কৃষকদের জমি ফিরিয়ে দিয়েছেন। মুখ্যমন্ত্রী এও বলেন যে, সিপিএমই সিঙ্গুর থেকে টাটাকে তাড়িয়েছে। বুধবার শিলিগুড়িরে বিজয়ার সম্মিলনী অনুষ্ঠানে এই কথা বলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, কেউ কেউ মিথ্যা কথা বলে বেড়াচ্ছে যে আমি টাটাকে তাড়িয়েছি। আমি না, টাটাকে সিপিএম তাড়িয়েছে। জোর করে জমি কেড়ে নেওয়া হয়েছি। আমি সেই জোর করে কেড়ে নেওয়া জমি ফিরিয়ে দিয়েছি। আমি চাই রাজ্যে শিল্প হোক, বিনিয়োগ আসুক।

 

Related Articles