ভোটের আগে জোর ধাক্কা! কংগ্রেস নয়, বিজেপি প্রার্থীকে সমর্থনের ঘোষণা বিনয় তামাংয়ের

বাংলা হান্ট ডেস্কঃ মাঝে আর মাত্র দু’টো দিন। আগামী শুক্রবার দার্জিলিংয়ে ভোট রয়েছে। তার আগেই বিরাট ঘোষণা করলেন বিনয় তামাং (Binay Tamang)। কয়েক মাস আগে কংগ্রেসে যোগ দেওয়া এই নেতা আসন্ন লোকসভা ভোটে দলীয় প্রার্থীর জন্য নয়, বরং দার্জিলিংয়ের বিজেপি (BJP) প্রার্থী রাজু বিস্তাকে (Raju Bista) সমর্থনের কথা ঘোষণা করলেন।

পাহাড়ের আবহাওয়ার মতো লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) প্রাক্কালে পাহাড়ের রাজনৈতিক সমীকরণও ক্ষণে ক্ষণে বদলাচ্ছে। ঠিক যেমন ভোটের ঠিক দিন তিনেক আগে বিজেপিকে সমর্থনের কথা ঘোষণা করলেন বিনয়। যদিও কংগ্রেস (Congress) ছাড়ার বিষয়ে সরাসরি কিছু বলেননি তিনি।

একদা বিমল গুরুংয়ের সহযোগী হিসেবে পরিচিত বিনয় ২০২১ সাল নাগাদ তৃণমূলে যোগদান করেছিলেন। বছর দুয়েক রাজ্যের শাসক দলে থাকার পর গত বছর কংগ্রেসের ‘হাত’ ধরেন। আশা করেছিলেন, চব্বিশের লোকসভা ভোটে দার্জিলিং থেকে তাঁকে টিকিট দেবে দল। কিন্তু প্রার্থী করা তো দূর, প্রার্থী নির্বাচনেও নাকি তাঁর মতামত নেওয়া হয়নি! এবার ভোটের ঠিক মুখে বিজেপিকে সমর্থন করার কথা ঘোষণা করলেন তিনি।

আরও পড়ুনঃ ‘সরকারি টাকায় সবটা হজম করবে…’, নাম না করে SSC মামলায় বিচারপতিদের তীব্র আক্রমণ মমতার

মঙ্গলবার ভিডিও বার্তায় বিনয় জানান, ২০২৪ লোকসভা ভোটে দার্জিলিংয়ের পদ্ম প্রার্থী রাজু বিস্তাকে সমর্থন করছেন তিনি। সেই সঙ্গেই ডুয়ার্স, পাহাড় এবং সমতলবাসীদের বিজেপি প্রার্থীকে ভোট করার আবেদন করেছেন বিনয়। এই ঘটনার পরেই বিনয়কে বহিষ্কৃত করে কংগ্রেস। ৬ বছরের জন্য তাঁকে বহিষ্কার করেছে দল।

Binay Tamang

উল্লেখ্য, চব্বিশের লোকসভা নির্বাচনের আগে একাধিকবার বদলেছে পাহাড়ের রাজনৈতিক সমীকরণ। নির্বাচনের ঠিক মুখে কংগ্রেসের হাত ধরে হামরো পার্টি ‘ইন্ডিয়া’ জোটে যোগদান করেছে। সেই দলের অজয় এডওয়ার্ডের সঙ্গে আবার বিনয়ের সম্পর্ক বিশেষ ভালো নয়। এদিকে আবার দার্জিলিংয়ের প্রার্থী নির্বাচনের সময় তাঁর সঙ্গে কংগ্রেস নেতৃত্ব কোনও আলোচনা করেনি বলে অভিযোগ। এসব নিয়ে মান-অভিমানের খবর সামনে আসছিল। এবার ভোটের ঠিক মুখে বিজেপি প্রার্থীকে সমর্থনের কথা ঘোষণা করলেন বিনয়। এর ফলে পাহাড়ে কিছুটা হলেও কংগ্রেস ধাক্কা খাবে বলে অনুমান ওয়াকিবহাল মহলের।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর