ভারত

করোনা সংকটের কারণে ফের লকডাউন জারি হলে স্কুলগুলিকে ফি কত দিতে হবে? জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

বাংলা হান্ট ডেস্ক: সুপ্রিম কোর্ট সোমবার রাজস্থানের ৩৬,০০০ বেসরকারী স্কুলকে শিক্ষাবর্ষের ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ১৫% কম বার্ষিক ফি নেওয়ার নির্দেশ দিয়েছে। এই সিদ্ধান্তে, এটি পরিষ্কার করে দেওয়া হয়েছে, ফি প্রদান করতে না পারলে কোনও শিক্ষার্থী ক্লাসে যোগ দেওয়া থেকে বাধা দেওয়া যাবে না। পরীক্ষার ফলাফল প্রকাশও বন্ধ করা হবে না।

দেশের শীর্ষ আদালত রাজস্থান বিদ্যালয় (ফি রেগুলেশন) আইন ২০১৬ এর বৈধতা এবং স্কুলগুলিতে ফি নির্ধারণ সম্পর্কিত আইনের আওতায় তৈরি বিধিটিকে বাতিল করে রাজস্থান হাইকোর্টের আদেশ বহাল রেখেছে। বিচারপতি এ এম খানওয়িলকার ও বিচারপতি দীনেশ মহেশ্বরীর একটি বেঞ্চ তাদের ১২৮ পৃষ্ঠার রায়ে স্পষ্ট করে জানিয়েছে, শিক্ষার্থী বা অভিভাবকরা ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য ছয়টি সমান কিস্তিতে এই ফি প্রদান করবেন। বেঞ্চ বলেছিল, মহামারির কারণে সম্পূর্ণ লকডাউন বাস্তবায়নের ফলে অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে তা অস্বীকার করা যাবে না। এটি মানুষ, শিল্প এবং সমগ্র দেশে মারাত্মক প্রভাব ফেলেছে।

বিচারপতি খানওয়িলকার রায়টিতে উল্লেখ করেছেন, এই ধরনের অর্থনৈতিক সংকটে বিপুল সংখ্যক লোকেরা তাদের চাকরি হারান। ২০১৬ সালের আইনের অধীন নির্ধারিত ব্যবস্থা অনুসারে আবেদনকারীদের (স্কুলগুলি) তাদের শিক্ষার্থীদের অ্যাকাডেমিক অধিবেশন ২০১৯-২০ এর জন্য ফি নেওয়া উচিত। তবে শিক্ষার্থীরা ২০২০-২১ অ্যাকাডেমিক অধিবেশনের জন্য শিক্ষার্থীদের ব্যবহৃত না হওয়া সুযোগগুলি মাথায় রেখে, ফি ১৫% হ্রাস করা উচিত। স্কুলগুলি যদি তাদের শিক্ষার্থীদের আরও ছাড় দিতে চায় তবে তারা তা দিতে পারে।

 

 

Back to top button