এবার স্যাট করে পৌঁছে যান গঙ্গাসাগর, চালু হল ক্রুজ পরিষেবা! জানুন ভাড়া কত, রইল সময়সূচীও

বাংলা হান্ট ডেস্ক : হাতে মাত্র আর কয়েকটা দিন। তারপরেই শুরু হয়ে যাবে গঙ্গাসাগরের মেলা (Gangasagar)। এই মেলায় পুণ্যার্থীরা যাতে সব ধরণের সুযোগ সুবিধা পেতে পারেন তার সবরকম চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ক্রুজ পরিষেবাও (Cruise Service)। গত বুধবার ডায়মন্ড হারবার এবং পুরসভা এবং বেসরকারি ক্রুজ পরিচালনকারী সংস্থা অসপ্রে ওয়াটার ওয়েজ ইন্ডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগে সেই পরিষেবা শুরু করা হয়েছে।

   

ডায়মন্ড হারবার-গঙ্গাসাগর-ডায়মন্ড হারবার ক্রুজের সময় : বেসরকারি এই সংস্থাটি জানিয়েছে, ডায়মন্ড হারবার ফেরিঘাট থেকে ক্রুজ ছাড়বে সকাল ৯টা ৩০ মিনিটে। এবং কচুবেড়িয়া পৌঁছাবে সকাল সকাল ১১টা ৩০ মিনিটে। এরপর ফের একবার বিকেল ৪টা ৩০ মিনিটে ক্রুজটি কচুবেড়িয়া থেকে ডায়মন্ড হারবারের উদ্দেশ্যে রওনা দেবে। এবং ডায়মন্ড হারবার পৌঁছাবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

সূত্রের খবর, মেলা উপলক্ষ্যে চারদিন (১৩ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি) বেশি সংখ্যক ক্রুজ চালানো হবে। এবং প্রতি চার ঘন্টা অন্তর দিনে মোট তিনটি করে ক্রুজ চালানো হবে। অর্থাৎ আপ এবং ডাউন মোট ছয়বার ক্রুজ চলবে। এবং এই চারদিন সকাল ৮টা ৩০ মিনিট থেকেই পরিষেবা শুরু হয়ে যাবে।

ডায়মন্ড হারবার-গঙ্গাসাগর-ডায়মন্ড হারবার বিলাসবহুল ক্রুজের ভাড়া : জানিয়ে দিই এই বিলাসবহুল ক্রুজে মোট দুটি শ্রেণি আছে। একটি ইকোনমি ক্লাস এবং অপরটি প্রিমিয়াম ক্লাস। একই সঙ্গে ওয়ান ওয়ে এবং টু ওয়ে টিকিট কাটার সুযোগও রয়েছে। উৎসব উপলক্ষ্যে এখন ভাড়া কিছুটা বেশি থাকবে।

১) ইকোনমি শ্রেণির টিকিটের ভাড়া : সূত্রের খবর, আজ অর্থাৎ ৪ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত ‘ওয়ান ওয়ে’ ভাড়া থাকবে ৬৯৮ টাকা। যেখানে ‘টু ওয়ে’ টিকিটের দাম ৯৯৮ টাকা। এবং ৮ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত ‘টু ওয়ে’ টিকিটের দাম প্রায় ১,০৫৮ টাকা। তবে গঙ্গাসাগর মেলার চারদিন সেই ভাড়া বাড়িয়ে করা হয়েছে ৯৮৯ টাকা। যদিও অনলাইন বুকিংয়ের সময় সেটি দেখাচ্ছে ১৪০০ টাকা। সেই সাথে ১৩ তারিখ থেকে ১৬ তারিখ অবধি ‘টু ওয়ে’ টিকিটের ভাড়া ধার্য করা হয়েছে ১,৮০০ টাকা।

২) প্রিমিয়াম শ্রেণির টিকিটের ভাড়া: ৪ থেকে ৭ জানুয়ারি ‘ওয়ান ওয়ে’ প্রিমিয়াম ক্লাসের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭৪৮ টাকা। এবং ‘টু ওয়ে’ টিকিটের ভাড়া ধার্য করা হয়েছে ১,১৯৮ টাকা। এদিকে আগামী ৮ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত টিকিটের দাম ধার্য করা হয়েছে ৮৯৮ টাকা। যেখানে ‘টু ওয়ে’ টিকিটের দাম ১,২৫৮ টাকা তবে গঙ্গাসাগর উপলক্ষ্যে এই চারদিন ‘ওয়ান ওয়ে’ প্রিমিয়াম শ্রেণির টিকিটের দাম পড়বে ১,১৯৮ টাকা। যদিও অনলাইনে টিকিট কাটার সময় তা দেখাচ্ছে ১,৫০০ টাকা। এবং ‘টু ওয়ে’ টিকিটের দাম বেড়ে দাঁড়াতে চলেছে ১,৯৯৮ টাকা।

cropped maxresdefault

প্রসঙ্গত উল্লেখ্য, অসপ্রে ওয়াটার ওয়েজ ইন্ডিয়া লিমিটেড জানিয়েছে, অফলাইন এবং অনলাইন দুই মাধ্যমেই টিকিট বুক করতে পারবেন। অফলাইনে টিকিট বুক করার জন্য 9073380163 এবং 82749 29297 এই দুটি ফোন নম্বর দেওয়া হয়েছে। এবং অনলাইনে টিকিট কাটার জন্য সংস্থার ওয়েবসাইট থেকে ঘুরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।