ঘূর্ণাবর্তের গতিপথ পরিবর্তন! হঠাৎই বদলে যাবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, বড়দিনের আগেই তোলপাড়?

বাংলা হান্ট ডেস্ক: শীতের আমেজে ভরপুর ডিসেম্বর। কোথা ৫ কোথাও ১০। রাজ্য জুড়ে শীতের দাপটে কাবু সকলে। মাত্র কিছুদিন হল ফুল ফর্মে খেল দেখাতে শুরু করেছে শীত। তবে এখানেও ভোলবদল। আবহাওয়ায় (Weather Update) ফের বিরাট বদল আসতে চলেছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে আবার এন্ট্রি নিচ্ছে ঘূর্ণাবর্ত (Cyclonic Circulation)।

   

মৌসম ভবনের পূর্বাঞ্চলীয় শাখার উপ মহাধ্যক্ষ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পশ্চিমি ঝঞ্ঝা এবং দুই, বঙ্গোপসাগর থেকে ঢুকে আসা পূবালি বাতাস এই দুই য়ের ওপর বঙ্গের শীত নির্ভরশীল৷ তিনি জানিয়েছেন বঙ্গোপসাগরে সক্রিয়তা বেড়েছে। লাগাতার ঘূর্ণাবর্ত তৈরী হচ্ছে।

আপাতত কিছুদিন মেঘলা আকাশ থাকবে রাজ্যের অধিকাংশ জায়গায়। কারণ প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে দুই বঙ্গেই। আবহাওয়া দফতর সূত্রের খবর, ইতিমধ্যেই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে দক্ষিণবঙ্গে৷ ফলে বাড়বে রাতের তাপমাত্রা।

মৌসম ভবন জানিয়েছে, গতিপথ পরিবর্তন করে বর্তমানে দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তবে এর জেরে পশ্চিমবঙ্গে কোনও বৃষ্টিপাতে সম্ভাবনা আপাতত নেই৷ আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী কিছুদিন রাজ্যের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে।

weather winter 8

আরও পড়ুন: ‘ভগবান উদ্ধার করুন’, প্ল্যাকার্ড হাতে জাস্টিস গাঙ্গুলির বাড়ির সামনে চাকরিপ্রার্থীরা, তারপর যা হল

আগামী ২২ ডিসেম্বর থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গেও কিছুটা বাড়বে তাপমাত্রা। আপাতত দুদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী তিনদিন রাতের তাপমাত্রা পরিবর্তন হবে না। তবে বড়দিনের সময়ে ঠান্ডার আমেজ কিছুটা কমতে পারে রাজ্যে। ২২ তারিখের পর থেকে বাড়বে তাপমাত্রা।

সম্পর্কিত খবর