সরকারি কর্মীদের বিরাট জয়! অবশেষে সমস্ত বকেয়া DA মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল রাজ্য সরকার

বাংলা হান্ট ডেস্কঃ দোরগোড়ায় লোকসভা নির্বাচন। তার আগেই ডিএ (Dearness Allowance) নিয়ে বিরাট সুখবর শোনালো রাজ্য সরকার (State Government)। ভোটের দিনক্ষণ ঘোষণা হয়েছে শনিবার। তার কিছু ঘণ্টা আগেই শুক্রবার রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ দেওয়া নিয়ে নির্দেশিকা জারি করেছে রাজ্যের সরকার।

   

সূত্রের খবর, আটকে থাকা দুটি মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। শনিবার এই নিয়ে এক নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, একটি ডিএ (জুলাই ২০১৯ থেকে ডিসেম্বর ২০২১ সময়কালের) আগামী এপ্রিল মাসে কর্মীদের বেতনের সঙ্গে মিটিয়ে দেওয়া হবে। আর দ্বিতীয়টি (জানুয়ারি থেকে জুলাই ২০২২ সময়কালের) জুলাই মাসের বেতনের সঙ্গে দেওয়া হবে।

তবে এখানেই সুখবর শেষ না। সরকারি কর্মীদের ডিএ-ও ফের এক দফায় বৃদ্ধির নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। জানিয়ে রাখি, ২০২২ সালের ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা ২২.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৬.৩৯ শতাংশ করা হয়েছে। অন্যদিকে ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ডিএ ২৬.৩৯ শতাংশ থেকে ৩০.০৩ শতাংশ করা হয়েছে।

আরও পড়ুন: দক্ষিণবঙ্গের চার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, তালিকায় কলকাতাও: আবহাওয়ার খবর

জানিয়ে রাখি, লোকসভা ভোটের ঠিক আগে মহার্ঘ ভাতা নিয়ে সুখবর শুনিয়েছে অন্ধ্রপ্রদেশ সরকার। রাজ্যের কলেজের যে সব শিক্ষকরা ইউজিসি পেস্কেলে বেতন পান তাদের ডিএ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। সম্প্রতি তাদের ৯ শতাংশ ডিএ বাড়িয়ে ২২১ শতাংশ করা হয়েছে। আগে তারা ২১২ শতাংশ ডিএ পেতেন।

da hike

সরকার জানিয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকেবর্ধিত হারে ডিএ কার্যকর হবে। উল্লেখ্য, লোকসভা পাশাপাশি বিধানসভা ভোটও রয়েছে অন্ধ্রপ্রদেশে। এই আবহে বকেয়া ডিএ নিয়ে সরকারি কর্মীদের সুখবর শোনালো রাজ্য।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর