মন খারাপের মাঝেই ফের DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের, এবার কত শতাংশ? শুনলে লাফাবেন

বাংলা হান্ট ডেস্কঃ প্রায় দেড় বছর ধরে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার (Dearness Allowance) দাবিতে আন্দোলন চালাচ্ছেন বাংলার সরকারি কর্মচারীরা। হাইকোর্ট পেরিয়ে বর্তমানে সুপ্রিম কোর্টে চলছে মামলা। চলতি মাসেই সেই মামলার শুনানির সম্ভাবনা। এরই মাঝে অন্য এক রাজ্যে বাড়ল ডিএ। রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি নিজের কর্মীদের ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছেন গুজরাট সরকার (State Government) । খোদ মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এই নিয়ে ঘোষণা করেছেন বলে জানা গিয়েছে।

কত শতাংশ হারে DA (Dearness Allowance) বৃদ্ধি করা হয়েছে?

জানা গিয়েছে ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি করা হয়েছে গুজরাট রাজ্যের সরকারে অধীনে কর্মরত কর্মচারীদের। যা ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে। যার ফলে প্রায় ৪. ৭১ লক্ষ কর্মচারী এবং উপকৃত হবে রাজ্য জুড়ে ৪. ৭৩ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

   

সরকার জানিয়েছে বর্ধিত ডিএ (Dearness Allowance) ১ জানুয়ারি থেকে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত সময়সীমার জন্য নিয়মিত বেতনের সাথে তিনটি কিস্তিতে দেওয়া হবে। রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে এবং জুন মাসের ৪ শতাংশ হারে বর্ধিত ডিএ-র বকেয়া তিনটি কিস্তিতে মিলবে।

This time 12 percent salary increase for temporary workers.

আরও পড়ুন: পিরিয়ডের সময় মহিলাদের সবেতন ছুটির আর্জিতে ‘না’, প্রধান বিচারপতি বললেন…

জানা গিয়েছে জুন মাসের বেতনের সঙ্গে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বকেয়া ডিএ সরকারি কর্মীদের মিটিয়ে দেওয়া হবে। একই ভাবে অগস্ট মাসের বেতনের সঙ্গে মিলবে মার্চ এবং এপ্রিল মাসের বকেয়া মহার্ঘ ভাতা। ওদিকে সেপ্টেম্বরের বেতনের সঙ্গে মে এবং জুন মাসের বকেয়া ডিএ কর্মীদের অ্যাকাউন্টে সরাসরি ঢুকে যাবে। রাজ্য সরকার কর্মচারীদের মোট ১১২৯. ৫১ কোটি টাকা দেবে। উল্লেখ্য, এর আগে ১ জুলাই, ২০২৩-এ সর্বশেষ ডিএ ঘোষণা করা হয়েছিল। সেই সময়ও ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল রাজ্য সরকার।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর