টাইমলাইনভারত

ঋণে ডুবে থাকা Vi গড়লো নতুন রেকর্ড, চিন্তায় ফেলে দিলো Airtel, Jio কে

বাংলাহান্ট ডেস্কঃ ঋণের সাগরে ডুবে থাকা ভোডাফোন আইডিয়া (vodafone idea) দাবী করেছে, গত রবিবার পুনেতে ৫G ট্রায়ালের সময় তাঁরা সর্বোচ্চ গতি ৩.৭ Gbps বেকর্ড করা হয়েছে। গান্ধীনগর এবং পুনেতে মিড-ব্যান্ড স্পেকট্রামে ১.৫ জিবিপিএস ডাউনলোডের গতি রেকর্ড করেছে বলে দাবী করে, যা ভারতের যেকোনো অপারেটরের থেকে বেশি গতি।

ভিআই ৫G নেটওয়ার্ক ট্রায়ালগুলির জন্য টেলিযোগাযোগ বিভাগ দ্বারা ৩.৫ গিগাহার্জ স্পেকট্রাম ব্যান্ডের পাশাপাশি ২৬ গিগাহার্জ উচ্চ ফ্রিকোয়েন্সি ব্যান্ড বরাদ্দ করা হয়েছে।

ভিআই-র পক্ষ থেকে জানা গিয়েছে, ‘পুনে শহরে, ভিআই ক্লাউড কোর, নতুন প্রজন্মের পরিবহন এবং রেডিও অ্যাক্সেস নেটওয়ার্কের এন্ড-টু-এন্ড ক্যাপটিভ নেটওয়ার্কের ল্যাব সেট-আপে ৫G নেটওয়ার্ক ট্রায়াল স্থাপন করেছে। এই পরীক্ষায়, ভিআই এমএমওয়েভ বর্ণালী ব্যান্ডে কম বিলম্বের সাথে ৩.৭ জিবিপিএসের সর্বোচ্চ গতি অর্জন করেছে’।

প্রসঙ্গত, জুন মাসে ১Gbps সর্বোচ্চ গতি রেকর্ড করেছিল জিও। তারপর জুলাইয়ে এয়ারটেলও সমপরিমাণ গতি রেকর্ড করেছিল। অন্যদিকে সমস্ত প্রাইভেট কোম্পানি বর্তমানে গোটা দেশে ৪G নেটওয়ার্ক পরিষেবা দিচ্ছে। তবে ৫G নেটওয়ার্ক পরিষেবার দিকে এগোচ্ছে এবার সকল সংস্থা।

ভোডাফোন আইডিয়ার চিফ টেকনোলজি অফিসার জগবীর সিং জানিয়েছেন, ‘সরকার কর্তৃক বরাদ্দকৃত ৫G স্পেকট্রাম ব্যান্ডে ৫G ট্রায়ালের প্রাথমিক পর্যায়ে গতি দেখে আমরা প্রসন্ন’।

Related Articles