ট্রেনের ইঞ্জিনে কেন লাগানা থাকে তিনটি আলাদা আলাদা লাইট? কারণ জানলে অবাক হবেন

বাংলা হান্ট ডেস্ক : দেশের সবচেয়ে বড় পরিবহন ব্যবস্থা রয়েছে ভারতীয় রেলের (Indian Railways) কাছে। প্রতিদিন প্রতিনিয়ত কয়েক কোটি মানুষ যাতায়াত করেন এই রেলপথে। তবে, রেলের এমন কয়েকটি তথ্য জানাবো যা জানলে সত্যিই অবাক হতে হয়। আজকের প্রতিবেনেও রেল সম্পর্কিত এমনই এক অজানা তথ্যের (Unknown Facts) হদিশ দেব পাঠকদের।

শুনে অবাক হয়ে যাবেন ভারতে ৭০০০-এর বেশি রেল স্টেশন হয়েছে এবং ভারতীয় রেলওয়ে প্রতিদিন প্রায় ১৪৩০০টি ট্রেন ট্র্যাকে দৌড়য়। এছাড়াও, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে, ট্রেনের লোকোমোটিভে তিনটি ভিন্ন আলো থাকে। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি, এই লাইটগুলি কেন দেওয়া হয়?

   

তিনটি আলোর মধ্যে একটি হল হেডলাইট, অপরটি হল সাদা লাইট এবং তৃতীয় লাইটটি হল রেড লাইট। এই তিনটি লাইটকে লোকোমোটিভ ইন্ডিকেটর বলা হয়। ভালো করে লক্ষ্য করলে দেখতে পাবেন, পুরোনো ইঞ্জিনগুলিতে এই আলো থাকে উপরের দিকে। এবং নতুন ইঞ্জিনে এই লাইটটি থাকে একদম মাঝখানেই।

রেড লাইটটি ব্যবহার করা হয় যখন লোকোমোটিভকে উলটো দিকে চালিত করা হয়। এরপর সাদা লাইটটি তখন ব্যবহার করা হয় যখন সেটিংয়ের জন্য লোকোমোটিভকে সামনের দিকে চালনা করা হয়। এছাড়াও হেড লাইটে দুটি সাদা বাল্বেরও ব্যবহার করা হয়। এই বাল্বদুটি সমান্তরালভাবে লাগানো থাকে।

indian railways essay

ভারতীয় রেল সম্পর্কে এরকমই একটা অজানা তথ্য হল, দেশে প্রথম যাত্রীবাহী ট্রেন চালু হয়েছিল আজ থেকে প্রায় ১৭০ বছর আগে অর্থাৎ ১৮৫৩ সালের ১৬ এপ্রিল। সেই সময় মোট ৪০০ জন যাত্রী এই ট্রেনে উঠেছিলেন। পাশাপাশি, ওই ট্রেনটি মুম্বাই থেকে থানে পর্যন্ত চলাচল করেছিল। এর মধ্যে মজার বিষয় হল, ওই দিনটিকে পাবলিক হলিডে হিসেবেও ঘোষণা করা হয়।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর