টাইমলাইনভারতরাজনীতি

আর্থিক তছরুপ, ক্ষমতার অপব্যবহারের মামলায় সোনিয়া আর রাহুল গান্ধীকে তলব করল ইডি

বাংলাহান্ট ডেস্ক : কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির র‍্যাডারে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ন্যাশনাল হেরাল্ড মামলায় তাঁদেরকে তলব করা হয়েছে বলে জানা যাচ্ছে। কংগ্রেস দলের হাতে ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্রের মালিকানা রয়েছে এবং কংগ্রেস এই সংবাদপত্র পরিচালনার সঙ্গে যুক্ত। ইডি সূত্রে খবর, রাহুলকে ২ জুন এবং সনিয়াকে ৮ জুন জেরা করতে চেয়ে ইডি দফতরে তাদের হাজির হতে বলা হয়েছে। কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি এবং রণদীপ সুরজেওয়ালা সাংবাদিক সম্নেলন করে এই কথা জানিয়েছেন।

আইনজীবী তথা কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি বুধবার ইডি-র নোটিস প্রসঙ্গ বলেন, ‘‘এটি বেআইনি অর্থ লেনদেনের মামলার এক অদ্ভূত নোটিস, যার সঙ্গে কোনও আর্থিক লেনদেন জড়িত নেই। এটি পুরোপুরি প্রতিহিংসার রাজনীতি। আমরা ঐক্যবদ্ধ ভাবে এর মোকাবিলা করব।’’

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৩ সালে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী ন্যাশনাল হেরাল্ড নিয়ে দিল্লির দায়রা আদালতে সনিয়া-রাহুলের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করেছিলেন। তারপর থেকেই আদালতের নির্দেশে দুই শীর্ষ কংগ্রেস নেতার বিরুদ্ধে তদন্তে নামে আয়কর বিভাগ। ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্র অধিগ্রহণে গান্ধীদের বিরুদ্ধে প্রতারণা এবং তহবিল অপব্যবহারের অভিযোগ এনেছিলেন সুব্রহ্মণ্যম স্বামী।

স্বামীর অভিযোগ ছিল, গান্ধীদের অধিগ্রহণ করা সম্পত্তি আসলে ন্যাশানাল হেরাল্ডের মালিকানাধীন ছিল। ইয়ং ইন্ডিয়ানের মাধ্যমে এই গোটা চুক্তিটি হয়েছিল যেখানে গান্ধীদের ৮৬ শতাংশ ছিল। তৎকালীন অর্থমন্ত্রীর কাছে কর ফাঁকিরও একটি অভিযোগ করেছিলে স্বামী।

Related Articles