আর্থিক দুর্নীতির অভিযোগ! মহুয়ার বিরুদ্ধে মামলা করল ED, আর ভোটে লড়তে পারবেন না TMC প্রার্থী?

বাংলা হান্ট ডেস্কঃ ভোটের আগে সমানে অস্বস্তি বাড়ছে কৃষ্ণনগরের হেভিওয়েট তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রর (TMC Mahua Moitra)। কিছুদিন আগেই মহুয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিল CBI. আর এবার তার বিরুদ্ধে নতুন মামলা করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ওরফে ইডি (ED)। আর্থিক তছরুপ প্রতিরোধ আইন (পিএমএলএ)-এ মামলা দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

   

এর আগে অর্থ নয়ছয় ও হিসাব বহির্ভূত খরচের অভিযোগে গত ২৮ মার্চ বৃহস্পতিবার ইডির (Enforcement Directorate) সদর দফতরে উপস্থিত হতে বলা হয়েছে জোড়াফুল প্রার্থী মহুয়াকে। মহুয়ার পাশাপাশি ব্যবসায়ী দর্শন হিরানন্দানিকেও ডেকে পাঠানো হয়েছিল। জানা গিয়েছিল, বিদেশি মুদ্রা বিনিময় আইন ভঙ্গের অভিযোগে তাকে জিজ্ঞাসাবাদ করতে পারে ইডি। যদিও ইডির ডাকে সাড়া দেননি মহুয়া।

ইডিকে মহুয়ার অনুরোধ ছিল, ভোটের আগে পর্যন্ত তিনি প্রচারের কাজে ব্যস্ত থাকবেন তাই তাকে যেন তলব না করা হয়। এদিকে মঙ্গলবারই কৃষ্ণনগরের প্রার্থীর বিরুদ্ধে নতুন করে মামলা দায়ের করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। প্রসঙ্গত, এর আগেও এই মামলায় মহুয়াকে তলব করা হয়েছিল। তবে সেবারও হাজিরা দেননি তিনি। পরপর দুবার ইডির ডাকে ‘না’ মহুয়ার।

গত ৮ ডিসেম্বর লোকসভার এথিক্স কমিটির প্রস্তাব মেনে মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়। প্রাক্তন তৃণমূল সাংসদ মহুয়ার বিরুদ্ধে মোটা অঙ্কের টাকা ঘুষের বিনিময়ে প্রশ্নের অভিযোগ আগেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল লোকপাল। এই অভিযোগের ভিত্তিতেই সিবিআইও তার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে।

enforcement directorate ed summons mahua moitra

আরও পড়ুন: জিতে গেলেন রাজ্য সরকারি কর্মীরা! ৬ মাসের মধ্যে মেটাতে হবে সমস্ত বকেয়া, DA নিয়ে বিরাট রায়

গত সপ্তাহে লোকপালের নির্দেশে মহুয়া মৈত্রর কলকাতার বাড়িতে তল্লাশি চালায় সিবিআই। এদিকে নির্বাচন কমিশনের কাছে সিবিআইয়ের বিরুদ্ধে পাল্টা হেনস্তার অভিযোগ তোলেন মহুয়া মৈত্র। তৃণমূল প্রার্থীর অভিযোগ ছিল, ইচ্ছাকৃতভাবে ভোটের প্রচারে বাধা দিতেই এসব করছে কেন্দ্রীয় সংস্থা। আর এসবের মধ্যেই এবার মামলা করল ইডি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর