মেট্রোর পর এবার আন্ডারগ্রাউন্ড হবে ধর্মতলা বাস টার্মিনাসও! শীঘ্রই শুরু হবে সমীক্ষা

বাংলাহান্ট ডেস্ক : কলকাতা হাইকোর্টে ২০০৭ সালে ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন এলাকা দূষণমুক্ত রাখার জন্য একটি মামলা করা হয়। সেই মামলার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, ছয় মাসের মধ্যে ওই এলাকা থেকে সরিয়ে ফেলতে হবে বাস টার্মিনাস। পরবর্তীকালে সুপ্রিম কোর্টও কলকাতা হাইকোর্টের এই নির্দেশ বহাল রাখে।

   

তবে আদালতের পক্ষ থেকে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়নি এর জন্য। দুই আদালতের নির্দেশের পর কেটে গেছে বহু বছর। আগের জায়গাতেই রয়ে গেছে ধর্মতলার বাস টার্মিনাস। মামলাকারী পরিবেশকর্মী এই আবহে ফের দ্বারস্থ হয়েছিলেন আদালতের। শুনানিতে রাজ্যের পক্ষ থেকে জানানো হয়, সরানো হবে ধর্মতলার বাস টার্মিনাস।

আরোও পড়ুন : আম জনতার কপালে চিন্তার ভাঁজ! প্যারাসিটামল সহ ৮০০ ওষুধের দাম বাড়াচ্ছে সরকার

এমনকি রাজ্যের পক্ষ থেকে জানানো হয় তাদের পরিকল্পনা রয়েছে ভূগর্ভস্থ ‘বহুতল’ বাস টার্মিনাল করার। আদালতে এই সংক্রান্ত একটি নীল নকশাও জমা দেওয়া হয়। পরিবহণ সচিবকে এই মামলার শুনানির সময়ে বলা হয় গঙ্গার ফেরি ঘাট এবং এসপ্ল্যানেড মেট্রোতে যাতে সহজে যাওয়া যায় সেরকম যোগাযোগ ব্যবস্থা রাখতে হবে।

আরোও পড়ুন : আর মাত্র কয়েক মাস! মেট্রো চলবে হাওড়া ময়দান টু সেক্টর ফাইভ! এল বড় আপডেট

এর প্রেক্ষিতে রাজ্য বলে যে তার জন্য সমীক্ষা করতে হবে। হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ তার জবাবে বলে এই সমীক্ষা চালাতে হবে কেন্দ্রীয় সংস্থা ‘রাইটস’-কে দিয়ে। ইতিমধ্যেই রাইটসের পক্ষ থেকে তোড়জোড় শুরু করা হয়েছে।

wb govt to shift babughat and esplanade bus stands to santragachi babughatbusstand

 

হাইকোর্টের পক্ষ থেকে রাইটসকে দিয়ে ভূগর্ভস্থ বাস টার্মিনাল সংক্রান্ত সমীক্ষা করানোর সময়সীমা চার মাস বেঁধে দেওয়া হয়েছে। অন্যদিকে, ভূগর্ভস্থ মাল্টি লেভেল বাস টার্মিনাল তৈরির ব্যাপারে ইতিমধ্যেই বৈঠক করেছে রাজ্যের বিভিন্ন দফতর। জানা গেছে, পরিবহণ দপ্তরের সাথে ইতিমধ্যেই আলোচনা হয়েছে সেনাবাহিনী, পূর্ত দফতর, পুরসভা, কলকাতা মেট্রোসহ একাধিক দফতরের।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর