মদের গাড়ি আটকাচ্ছে পুলিশ! ক্ষতি হচ্ছে রাজ্যের, ক্ষেপে লাল মমতার দফতর

বাংলা হান্ট ডেস্ক: রাজ্যের কোষাগার ভরানোর পিছনে বিরাট ভূমিকা রয়েছে আবগারি দফতরের (Excise Department)। অর্থ দফতরের কর্তারা মনে করছেন, বাজেটে (Budget) প্রস্তাবিত লক্ষ্যের তুলনায় এবছরে তার বেশি আবগারি রাজস্ব আসবে। কিন্তু মদ (Liquor) বিক্রেতারা দাবি করছেন, সেই পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে উৎসবের মরসুমে পুলিশের (Police) যান নিয়ন্ত্রণ নীতি।

আর এই যান নিয়ন্ত্রণ নীতির জন্যই আটকে যাচ্ছে জোগান। উল্লেখ্য, এই উৎসবের মরসুমেই মদের (Liquor Sale) চাহিদা বাড়ে। বিক্রি বেশি হওয়ার কারণে এই সময়েই সরবরাহ স্বাভাবিক টাকা জরুরি। পুলিশ সূত্রে খবর, মদের গাড়িগুলিকে বাধাহীন রাখতে কলকাতা পুলিশ কমিশনারকে ইতিমধ্যেই আবেদন করেছে সংশ্লিষ্ট দফতর।

   

পুলিশ মহলের একাংশের বক্তব্য, আবগারি দফতর জানিয়েছে দর্শনার্থীদের ভিড় সামলাতে দুর্গাপুজো, কালীপুজো (Kali Puja), ছটপুজো-সহ উৎসবের দিনগুলিতে শহরে পণ্যবাহী গাড়ি চলাচল নিয়ন্ত্রণে রাখা হচ্ছে ঠিকই। কিন্তু এর জেরে শহরে মদের গাড়িগুলি ঢুকতে পাচ্ছে না। ফলে সরবরাহ হচ্ছে না, যে কারণে পর্যাপ্ত জোগান মিলছে না।

এদিকে এই নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, লাইসেন্সপ্রাপ্ত আইনি মদের জোগান কমলে অবৈধ বিক্রি বাড়বে। এর ফলে দুটি জিনিস হবে। এক, জনস্বাস্থ্যের দিক থেকে যা ক্ষতিকর। অন্যদিকে, সরকারের রাজস্ব (Tax) কমবে। তাই আবগারি দফতরের অনুমোদিত গাড়িগুলিকে শহরে ঢোকার অনুমতি দেওয়া দরকার।

liquor party online app

সংশ্লিষ্ট মহলের দাবি, গত এপ্রিল থেকে এ পর্যন্ত আবগারি খাতে প্রায় ৬ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের হয়েছে সরকারের। সম্পূর্ণ অর্থবর্ষে যে অঙ্কটা পৌঁছে যেতে পারে ১৯ হাজার কোটি টাকা। তবে তা নির্ভর করবে উৎসবের মরসুমে মদ বিক্রির উপরেও।

Avatar
Monojit

সম্পর্কিত খবর