টাইমলাইনভারত

সরকারের দেওয়া খাবারে হাতও দিলো না কৃষকরা, দিলো সোজা উত্তর

বাংলা হান্ট ডেস্কঃ নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকেরা লাগাতার বিরোধিতা (Farmers Protest) করেই চলেছে। এই আন্দোলন শেষ করার জন্য সরকারের তরফ থেকে লাগাতার প্রচেষ্টা জারি আছে। আজ কৃষক আন্দোলনের অষ্টম দিনে কৃষক সংগঠন আর সরকারের মধ্যে বিজ্ঞান ভবনে কথাবার্তা চলছে। বৈঠকে উপস্থিত সমস্ত কৃষকদের সরকার ভোজনের ব্যবস্থা করেছিল, কিন্তু কৃষকদের তরফ থেকে সরকারের দেওয়া খাবার গ্রহণ করা হয়নি। তাঁর স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, আমরা খাবার নিয়ে এসেছি।

আপনাদের জানিয়ে দিই, বৈঠকে ৩২ টি সংগঠনের কৃষক নেতা উপস্থিত রয়েছেন। কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার আর রেল মন্ত্রী পীযূষ গোয়েল, বাণিজ্য মন্ত্রী সোম প্রকাশ কৃষকদের সাথে চর্চার জন্য বিজ্ঞান ভবনে পৌঁছান। সেই সময় সংযুক্ত কৃষক মোর্চার তরফ থেকে ১০ পাতার একটি ড্রাফট তৈরি করে সরকারের হাতে তুলে দেওয়ার হয়। সেখানে কৃষকেরা নতুন কৃষি আইন নিয়ে আপত্তি জাহির করেছেন।

কৃষক আর সরকারের মধ্যে কথাবার্তায় কৃষক নেতারা নিজেদের দাবি পেশ করেছেন। কৃষকেরা সাত দফার দাবি সরকারের সামনে পেশ করেছে। সেগুলোর মধ্যে অন্যতম হল ডিজেলের দাম অর্ধেক করা এবং MSP কার্যকারী করা। এছাড়াও কালা কৃষি আইন ফেরত নেওয়ার দাবি জানিয়েছে কৃষকেরা।

আরেকদিকে, একসময় NDA এর অংশ থাকা শিরোমনি আকালি দলের বরিষ্ঠ নেতা প্রকাশ সিং বাদল (Parkash Singh Badal) ভারত সরকারের তরফ থেকে প্রাপ্ত পদ্ম বিভূষণ অ্যাওয়ার্ড ফেরত দিয়েছেন। প্রকাশ সিং বাদল লেখেন, ‘আমি এতটাই গরিব যে কৃষকদের জন্য কুরবান করার জন্য আমার কাছে কিছুই নেই। আমি যেই হই না কেনও আমি একজন কৃষক। আর কৃষকদের অপমান হলে আমার সন্মান রাখার কোনও লাভ নেই।”

Back to top button