৬ মাস টাকা তুলতে পারবেন না গ্রাহকরা! এই ব্যাংক এবার পড়ল RBI’র শাস্তির মুখে

   

বাংলাহান্ট ডেস্ক : ফের একবার ব্যাংকিং সেক্টরের জন্য দুঃসংবাদ। রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে এই ব্যাংকের উপর নতুন নিষেধাজ্ঞা জারি করা হল। গ্রাহকরা এই ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন না আগামী ৬ মাস। কেন্দ্রীয় ব্যাংক সেভিংস, কারেন্ট বা অন্য যে কোন‌ও ধরনের অ্যাকাউন্ট থেকেই টাকা তোলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে।

মহারাষ্ট্র ভিত্তিক শিরপুর মার্চেন্ট কো-অপারেটিভ ব্যাঙ্ক এবার পড়ল রিজার্ভ ব্যাংকের শাস্তির মুখে। একাধিক বিধি নিষেধ জারি করা হয়েছে এই ব্যাংকের উপর। বছরখানেক ধরে বহু সমবায় ব্যাংককে শাস্তির মুখোমুখি পড়তে হয়েছে। বিপদের গন্ধ পেয়েই কেন্দ্রীয় ব্যাংক আগেভাগে সিদ্ধান্ত নেয়।

আরোও পড়ুন : ইঞ্জিনিয়ারিং ছেড়ে জঙ্গি প্রশিক্ষণ! রামেশ্বরম কাণ্ডের দুই ধৃতের শিক্ষাগত যোগ্যতা শুনলে ‘থ’ হয়ে যাবেন

রিজার্ভ ব্যাংক কিন্তু লাইসেন্স বাতিল করেনি শিরপুর মার্চেন্ট কো-অপারেটিভ ব্যাঙ্কের। তবে টাকা তোলার ক্ষেত্রে আগামী ছয় মাসের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাই প্রয়োজন থাকলেও গ্রাহকরা সেভিংস, কারেন্ট, রেকারিং কোন‌ও ধরনের অ্যাকাউন্ট থেকে নিজেদের গচ্ছিত টাকা তুলতে পারবেন না। 

আরোও পড়ুন : কলকাতায় শুরু হবে বাসের আকাল, চরমে উঠবে যাত্রী ভোগান্তি

এই নির্দেশিকা কার্যকর হয়েছে গত ৮ই এপ্রিল থেকে।এছাড়াও গ্রাহকদের থেকে আমানত সংগ্রহ করা বা অন্য কোথাও বিনিয়োগ করতে পারবে না শিরপুর মার্চেন্ট কো-অপারেটিভ ব্যাঙ্ক। তবে এই ব্যাংক অন্যান্য ব্যাংকিং কাজ পরিচালনা করতে পারবে। এই সময়কালে বিক্রি করা যাবে না কোনও সম্পত্তি।

60d0c8d903a0c8388ba14f22 spcbl

যদিও এই পরিস্থিতিতে গ্রাহকদের চিন্তিত হওয়ার কারণ নেই। রিজার্ভ ব্যাংক জানিয়েছেন ব্যাংকের অবস্থা ভালো করতে এই পদক্ষেপ। এছাড়াও Deposit Insurance and Credit Guarantee Corporation বা DICGC-এর কাছে প্রতিটি অ্যাকাউন্ট পিছু পাঁচ লক্ষ টাকার বিমা করা থাকে। তাই গ্রাহকদের টাকা সুরক্ষিত থাকবে বলে আশ্বাস রিজার্ভ ব্যাংকের।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর