এবার পশ্চিমবঙ্গের এই সাত ডিস্ট্রিক্ট ভেঙে হবে আরোও নতুন জেলা! বড় নির্দেশ খোদ মুখ্যমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : মুখ্যমন্ত্রী চাইছেন রাজ্যের বেশ কয়েকটি জেলাকে ভাগ করতে। মুখ্যমন্ত্রী আগামী সাত দিনের মধ্যে এই সংক্রান্ত বিষয়ের রিপোর্ট চেয়েছেন। মুখ্যসচিব, ভূমি দফতরের সচিব, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, মলয় ঘটককে নিয়ে এই বিষয়ে তৈরি করা হয়েছে কমিটি। মুখ্যমন্ত্রী বলেছেন আগামী সাত দিনের মধ্যে তার কাছে রিপোর্ট জমা দিতে।

নদিয়া, বীরভূম, মালদা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুর জেলা ভাগ করা যেতে পারে কিনা সেই বিষয়েই আলোচনা চলছে। জেলা ভাগ করা নিয়ে মুখ্যমন্ত্রী দীর্ঘক্ষণ বৈঠক করেন রাজ্য মন্ত্রিসভার সাথে। নবান্ন সূত্রে খবর, মন্ত্রিসভার এই বৈঠকে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন জেলাগুলির ভৌগলিক অবস্থান ও অন্যান্য বিষয়ে পর্যালোচনা করে বিস্তারিত রিপোর্ট সাত দিনের মধ্যে জমা দিতে।

   

প্রশাসনিক ব্যবস্থা ঢেলে সাজানোর জন্য রাজ্য সরকার এর আগেও জেলা ভাগ করার মতো উদ্যোগ নিয়েছে। আবার নতুন করে যদি জেলা ভাগ হয় তাহলে কিছু বদল আসতে পারে প্রশাসনিক স্তরে। বিশেষজ্ঞ মহলের ধারণা, জনসংখ্যার বৃদ্ধি, প্রশাসনিক কাজ যদি ভাগ হয়ে যায় তাহলে কাজে গতি আসতে পারে।

mamata

জেলা ভাগের পক্ষে এর আগেও জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন জেলা ভাগ হলে সুবিধা হবে প্রশাসনিক কাজকর্মে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একাধিকবার দাবি করেন আইএসের সংকট থাকায় জেলা ভাগ করা অনেক সময় মুশকিল হয়ে পড়ছে। মন্ত্রিসভার বৈঠকে আজ মুখ্যমন্ত্রী বলেন জেলাগুলি যদি ভাগ হয় তাহলে আরো প্রশাসনিক কাজ গতি পাবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর