লক্ষ্মীর ভাণ্ডার নয়, এই প্রকল্পেও প্রতিমাসে মিলবে ১ হাজার টাকা! দারুণ উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যবাসীদের জন্য সুখবর। এবার মাসে অতিরিক্ত ১০০০ টাকা করে পাবে রাজ্যবাসী। পশ্চিমবঙ্গের রাজ্য সরকার গত ১২ বছরে রাজ্যে একের পর এক প্রকল্প চালু কড়ায় তা রাজ্যের গরিব বাসিন্দাদের ব্যাপকহারে সুবিধা প্রদান করছে। মূলত, তৃণমূল সরকারের আসার পর, এই সকল প্রকল্পের আবির্ভাব অনেক বেশি পরিমাণে হয়েছে।

আর সেই সকল প্রকল্পের মধ্যে জনপ্রিয়তার শিখরে আছে লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্যসাথী ইত্যাদি। এর পাশাপাশি রয়েছে আরও বেশ কিছু সরকারি প্রকল্প যেগুলির থেকে রাজ্যে বসবাসকারী উপযুক্ত নাগরিকদের টাকা দেওয়া হয়। তবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে রাজ্যের মহিলাদের যেমন ৫০০ বা ১০০০ টাকা করে দেওয়া হয়, ঠিক সেই রকমই রাজ্য সরকারের একটি প্রকল্প রয়েছে যাতে প্রতিমাসে ১০০০ টাকা করে দেওয়া হয়।

   

উল্লেখ্য , পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal) যে প্রকল্পের কথা বলা হচ্ছে তার নাম হলো বার্ধক্য ভাতা। এই প্রকল্প বয়স্ক ব্যক্তি অর্থাৎ ৬০ বছরের বেশি ব্যক্তিদের জন্য। তবে যারা শারীরিক দিক দিয়ে বিশেষভাবে সক্ষম তাদের ক্ষেত্রে পাঁচ বছরের ছাড় দেওয়া হয়। অর্থাৎ এই ধরনের মানুষেরা ৫৫ বছর বয়স হলেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

এই প্রকল্পের সুবিধা পেতে হলে আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। অন্যদিকে এই প্রকল্পে নাম নথিভূক্ত করার ক্ষেত্রে মহিলা পুরুষের কোন ভেদাভেদ নেই। রাজ্যের অর্থমন্ত্রী অবশ্য জানিয়েছেন, ‘‌৬০ বছর পরেও লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প বন্ধ হবে না। লক্ষ্মীর ভাণ্ডার প্রাপকরা ৬০ পেরলেই প্রতি মাসে ১ হাজার ভাতা পাবেন। রাজ্যের ১.৮৮ কোটি মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় আনা হচ্ছে।’

pension 1

আর এই প্রকল্পের মাধ্যমে যাতে টাকা আরও সহজেই উপযুক্ত দরিদ্র নাগরিকদের কাছে পৌঁছে যায় এবং নাগরিকরা যাতে সহজেই এই প্রকল্পের টাকা পাওয়ার আবেদন করতে পারেন তার জন্য দুয়ারে সরকার ক্যাম্প থেকে এর আবেদন পত্র বিলি এবং গ্রহণ করা শুরু হয়েছে। এছাড়াও এই প্রকল্পের নাম নথিভূক্ত করতে হলে স্থানীয় যে ভিডিও অফিস রয়েছে সেখানেও যোগাযোগ করা যেতে পারে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর