গৌতম আদানি এবার গাঁটছড়া বাঁধবেন উবারের সঙ্গে! অর্ধেক খরচেই মিলবে ট্যাক্সি

বাংলাহান্ট ডেস্ক : দেশের দ্বিতীয় ধনী ব্যক্তি তিনি, তথা আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি। বিভিন্ন ক্ষেত্রে তার ব্যবসার পরিধি ক্রমশ বাড়িয়ে চলেছেন। এবার তিনি হাত মেলাচ্ছেন উবারের সঙ্গে। মনে করা হচ্ছে, দুই সংস্থা একযোগে ভারতীয় ক্যাব এগ্রিগেটরের বাজারে শীঘ্রই আলোড়ন ফেলে দিতে চলেছে। যদিও দুই সংস্থার তরফে এখনও পর্যন্ত এ বিষয়ে কিছু জানানো হয়নি।

   

তবে বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, ক্যাব এগ্রিগেটর মার্কেটে ইভি গাড়ি সংক্রান্ত চুক্তি করছে দুই কোম্পানি। সম্প্রতি গৌতম আদানি ও ক্যাব এগ্রিগেটর উবারের CEO দারা খসরোশাহীর বৈঠক হয়েছে। তার পরই এই নিয়ে শুরু হয়েছে জল্পনা। শোনা যাচ্ছে যে, বৈদ্যুতিক গাড়ি নিয়ে দুই সংস্থার তরফে চুক্তি করা হতে পারে। ভারতে উবারের সম্প্রসারণের জন্য খোসরোশাহীর দৃষ্টিভঙ্গি অনুপ্রেরণাদায়ক।

আরোও পড়ুন : ফিরে আসছেন সিধু মুসেওয়ালা! ছেলের মৃত্যুর পর ফের গর্ভবতী হলেন গায়কের মা

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এক্স-এ স্পষ্টভাবে এই কথা উল্লেখ করেছেন গৌতম আদানি। এমনকী, ভবিষ্যতে দারা এবং তাঁর টিমের সঙ্গে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছেন তিনি। পাশাপাশি তিনি এও জানান, ‘ তারা তাদের পার্টনারশিপকে পরবর্তী স্তরে নিয়ে যেতে প্রস্তুত।’ এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ভাড়ার ক্ষেত্রে তা ব্যাপক প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

আরোও পড়ুন : সন্দেশখালি যাওয়ার পথে গ্রেফতার হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি, এবার দায়ের মামলা, অস্বস্তিতে রাজ্য

উবারের ক্যাবগুলো বর্তমানে ডিজেল চালিত। ইলেকট্রিক ক্যাব আনা হলে খরচ অনেকটা কমবে। ফলে সরাসরি এর লাভ নিতে পারবেন উবার বুকিংকারীরা। জানা যায়, বর্তমানে সাধারণত ক্যাব অ্যাগ্রিগেটরগুলো 15-25 শতাংশ কমিশন নেয়। অর্থাৎ 100 টাকা ভাড়ার ক্ষেত্রে 20- 25 টাকা নেয় কোম্পানি। এরপর বাকি টাকার মধ্যে থাকে জ্বালানি ও গাড়ি চালকের লাভের অংশ।

adani dara

জ্বালানির জন্য বিপুল টাকা খরচ হয়। সেই খরচ যদি কমে তাহলে একদিকে যেমন গাড়ির চালকেরা লাভবান হবেন, তেমনই কোম্পানি ভাড়ার পলিসিতে বদল এনে গ্রাহকদেরও কিছুটা ছাড় দিতে পারে বলে মনে করা হচ্ছে। এ প্রসঙ্গে উল্লেখ্য, বর্তমানে 70 টিরও বেশি পরিষেবা দিয়ে চলেছে উবার। তবে সংস্থার CEO ইতিমধ্যেই ভারতীয় বাজারকে বিশ্বের সবচেয়ে কঠিন বাজার হিসেবে বর্ণনা করেছেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর