টাইমলাইনরাজনীতি

গুজরাট রাজ্যসভা নির্বাচনে কংগ্রেসের অবনতি ঘটে, অমিত শাহ ৩ বছরের পুরানো প্রতিশোধ নিলেন

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে অবশেষে সম্পন্ন হল  ৮ রাজ্যে ১৯ টি রাজ্যসভা আসনের ভোট। সব বাধা পেরিয়ে শুক্রবার হয় এই ভোট গ্রহণ। মার্চে ভোট হওয়ার কথা থাকলেও লকডাউনের (lockdown) কারনে পিছিয়ে যায় এই ভোট গ্রহণ। এদিন ভোট গ্রহণের পর মধ্য প্রদেশে ৩ টি রাজ্য সভার আসনের মধ্যে ২ টি আসনের মধ্যে দখলে রেখেছে বিজেপি। কংসেদে জিতেছে ১ টি আসনে।

জানা গিয়েছে, রাজস্থানে কংগ্রেস ২ টি আসনে জিতেছে। তবে গুজরাটে কংগ্রেস কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে। গুজরাটের চারটি আসনের মধ্যে কংগ্রেস কেবল ১ টি আসন জিততে পারে, যেখানে বিজেপি জিতেছে ৩ টি আসনে।

কংগ্রেস থেকে শক্তিসিংহ গোহিল বিজেপির পক্ষে রাজ্যসভায় পৌঁছেছিলেন। নড়হরী আমিন, অজয় ​​ভরদ্বাজ, রমিলাবেন বড়। কংগ্রেস দুটি প্রার্থী রেখেছিল। রাজ্যসভা নির্বাচনের আগে কংগ্রেস এবং বিজেপি উভয়ই বিধানসভার শক্তির ভিত্তিতে ২-২ টি আসন সরিয়ে ফেলতে সক্ষম হয়েছিল।

তবে, বিজেপি এমন বাজি ধরেছিল যে কংগ্রেস মাছ ছাড়াই জলের দিকে ছড়িয়ে পড়ছিল। গুজরাটে বিধানসভার ১৮২ টি আসন রয়েছে। এর মধ্যে বিজেপির ১০৩, কংগ্রেস ৬৫, ভারতীয় উপজাতি দল ২, এনসিপি একজন এবং স্বতন্ত্র বিধায়ক রয়েছে। এর পরে কংগ্রেস বিধায়কদের দল ছাড়ার প্রক্রিয়া শুরু হয়।

রাজ্যসভা নির্বাচনের ভোট দেওয়ার সময় বিধানসভার মোট শক্তি ছিল ১২। কারণ কংগ্রেসের ১০ জন বিধায়ক দল ছেড়ে চলে গিয়েছিলেন। তবে শুক্রবার ভোট দেওয়ার সময়, বিটিপি’র ১৭২ জন বিধায়ক অনুপস্থিত ছিলেন। এবং মোট ভোট পড়েছে ১৭০ টি। এখন জয়ের জন্য একজন প্রার্থীর ৩৫ টি ভোটের প্রয়োজন ছিল। বিজেপির ১০৩ বিধায়ক ছিল এবং তারা সহজেই দল থেকে তৃতীয় আসন গ্রহণ করেন। সোনিয়া গান্ধীর রাজনৈতিক উপদেষ্টা আহমেদ প্যাটেলকে ২০১৩ সালের রাজ্যসভা নির্বাচনে রাজ্যসভায় পৌঁছানো থেকে বিরত রাখতে  বিজেপি সভাপতি অমিত শাহ একটি শক্তিশালী চক্র তৈরি করেছিলেন।

তবে, কংগ্রেসের দুই বিদ্রোহী বিধায়ক বিজেপিতে ভোট দেওয়ার পরে তাদের ভোট দেখিয়েছিলেন। যার কারণে তার ভোট বাতিল হয়ে যায় এবং আহমদ প্যাটেল সামান্য ব্যবধানে শেষ মুহুর্তে জিততে সক্ষম হন। তবে এবার বিজেপি কোনও ভুল না করে ২ বছরের পুরানো প্রতিশোধ নিয়েছিল। সেই সময় বিজেপি অমিত শাহ, স্মৃতি ইরানি এবং বলবন্ত সিং রাজপুতকে মনোনীত করেছিল। স্মৃতি ও শাহ জিতেছিলেন তবে তৃতীয় আসনে আহমেদ প্যাটেল জয়ী হয়েছেন।

Back to top button