জ্ঞানবাপী মসজিদে মিলল একাধিক ত্রিশুল, শিবলিঙ্গ, ভিডিও ফাঁস হতেই তুঙ্গে বিতর্ক

বাংলাহান্ট ডেস্ক : বিগত বেশ কিছুদিন ধরেই জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়ার দাবিকে ঘিরে তুমুল বিতর্ক দেশজুড়ে। সেই বিতর্কে ঘৃতাহুতি হল এবার। ফাঁস হল জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার একটি ভিডিও। সেই ভিডিওটিতে শিবলিঙ্গের মতন আকৃতি সহ আরও একাধিক চিহ্ন মিলেছে বলেই দাবি করেছেন আদালতের কমিশনার।

   

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, মসজিদের তিনটি গম্বুজের নিচে একটি ত্রিশুলের মত আকৃতি পাওয়া গিয়েছে বলে উল্লেখ করা হয়েছে। মসজিদের দেওয়ালে প্রায় এক ডজন খোদাই করা ত্রিশুল ছাড়াও ছাড়াও ফুলও দেখা গিয়েছে। ভিডিওটিতে দেখা যায় মসজিদের একটি শৌচাগার থেকে জল বের করে ফেলছেন কর্পোরেশনের কর্মীরা। সেখান থেকে সমস্ত জল নিষ্কাশনের পরই বের হয়ে আসে কালো পাথরে তৈরি শিবলিঙ্গের মতন একটি মূর্তি।

আদালতের কমিশনার জানিয়েছেন শিবলিঙ্গটির উচ্চতা ২.৫ ফুট এবং ব্যাস ৪ ফুট। মসজিদের ভিত্তিতে পুরোনো পাথরের তৈরি তিনটি স্তম্ভও মিলেছে যার উপর সনাতন হিন্দু ধর্মের একাধিক চিহ্ন পাওয়া গিয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে যে এরকম চিহ্ন আরও রয়েছে মসজিদের পূর্ব এবং পশ্চিম দিকের দেওয়ালের একাধিক জায়গায়। যদিও ভিডিওটির সত্যতা যাচাই করেনি বাংলাহান্ট।

এই ফাঁস হওয়া ভিডিওটির প্রসঙ্গে হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু জৈন বলেন, ‘ভগবানই জানেন আদালত কমিশনের কার্যক্রমের ভিডিও কীভাবে ফাঁস হতে পারে। এটি মোটেই উচিত কাজ নয়। বিভিন্ন সংবাদমাধ্যমে বিষয়টি দেখে আমি হতবাক। বাদী পক্ষের কয়েকজন মহিলা সমীক্ষার ছবি ও ভিডিও তুলেছিলেন। সেখান থেকেই সম্ভবত ছড়িয়েছে বিষয়টি।’ অন্যদিকে এই ফাঁস হওয়া ভিডিও নিয়ে আপত্তি জানিয়েছেন মুসলিম পক্ষের আইনজীবী অভয়নাথ যাদবও। তিনি বলেন, ‘এভাবে ভিডিও ফাঁস হওয়া দুর্ভাগ্যজনক। এটি আদালতে বিচারাধীন।’ আজ আদালতে বিষয়টি নিয়ে আপত্তি জানানো হবে বলেও জানিয়েছেন তিনি।