fbpx
টাইমলাইনভারত

লকডাউনে হারিয়েছেন চাকরি, বাড়িতে বসে খেলনা গাড়ি, ঘর বানিয়ে কামাচ্ছেন টাকা

বাংলাহান্ট ডেস্কঃ আত্মনির্ভর ভারত (India) হওয়ার ডাক দিয়েছেন মোদী (Narendra Modi)। জীবনে ভালোবেশে কোনও কাজ করলে তাতে সফলতা আসবেই। এমনই উদাহরণ দিলেন হামিরপুর পঙ্কজ। খেলনা গাড়ি তৈরি করে তাক লাগালেন তিনি। পঙ্কজ বাড্ডিতে কাজ করতেন। কাজ হারিয়ে লকডাউনে বাড়িতে এসেছিলেন তিনি। আর তখনই তার এরূপ মনে হয় যে খেলনা গাড়ি তৈরি করলে কেমন হয়? যেমন ভাবা তেমন কাজ।

জানা গিয়েছে, হামিরপুর জেলার পঞ্চায়েত গার্ডুর কুসওয়াদ গ্রামের পঙ্কজ কুমারের বাড়ি। লকডাউনে তিনি বাড়িতে এসেছিলেন। নতুন ভাবনার কাজ শুরু করলেন। এখনও অবধি অনেক গাড়ি তৈরি হয়েছে। দর্শকরা হতবাক, কারণ এই খেলনা গাড়িগুলি কোনও আসল বাহনের চেয়ে কম দেখায় না।

এমন একটি শিল্প রয়েছে যে কাগজ, কাঠ দিয়ে তৈরি যানবাহন দেখে কেউ ধারণা করতে পারে না যে এটি আসল বা নকল কিনা। পঙ্কজ একটি মিনি বাস বেস তৈরি করে তার উঠানে এইচআরটিসি বাস তৈরি করেছে। তিনি নিজের হাতে ট্রলি, ট্যাঙ্কার, টিপার, ট্র্যাক্টর, ঘরবাড়ি, মন্দিরও তৈরি করেছেন;

পঙ্কজ স্বনির্ভর ভারত গঠনের সংযোগে বার্তা দেওয়ার সময় অন্যান্য যুবকদের জন্যও অনুপ্রেরণায় পরিণত হয়েছে। পঙ্কজের মতে, শৈশব থেকেই তাঁর আঁকার খুব শখ ছিল এবং যখনই সময় আসত, আঁকার সময় হাত চেষ্টা করতেন।

পঙ্কজ জানিয়েছেন, খেলনা ট্রেনগুলি তৈরি করতে দুই থেকে তিন দিন সময় লাগে এবং আসল ট্রেনগুলির মতো স্বয়ংক্রিয় লাইট ইনস্টল করা হয়, তারপরে উইন্ডো-টু-ডোরও বাস্তব ট্রেনগুলির মতো ইনস্টল করা হয়। তিনি জানিয়েছিলেন যে ফেসবুকের মাধ্যমে খেলনা কিনছেন। অনেকে ফোন করেও এই সকল খেলনা কিনছেন। ওনার আয় অনেক বেড়েছে। চাকরি সঙ্কট থেকে এখন পুরোপুরি মুক্ত পঙ্কজবাবু।

Back to top button
Close