সেপ্টেম্বরে এত্তদিন ছুটি! স্কুল, কলেজের পড়ুয়াদের জন্য প্রকাশ্যে এল তালিকা

বাংলাহান্ট ডেস্ক : করোনা মহামারীর সময় একটানা বহুদিন বন্ধ ছিল স্কুল (School), কলেজ (College)। তারপর ফের স্কুলমুখী হতে শুরু করেছে পড়ুয়ারা। এরপর চলতি বছরের গরমকালে তীব্র দাবদাহের জন্য বেশ কিছুদিন বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলি। অন্যদিকে আগামী মাসে দুর্গা পুজো।

দুর্গা পুজো উপলক্ষে বেশ কিছুদিন বন্ধ থাকবে স্কুল-কলেজ। তবে এই মাস, অর্থাৎ সেপ্টেম্বরে রবিবার ছাড়াও বেশ কিছুদিন বন্ধ থাকবে স্কুল।স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছুটি সাধারণত জাতীয় দিবস ও স্থানীয় উৎসব ভিত্তিতে হয়ে থাকে। G20 শীর্ষ সম্মেলনের সম্মানে দিল্লির সরকার ঘোষণা করেছে ৮ থেকে ১০ই সেপ্টেম্বর সরকারি ছুটির।

   

আরোও পড়ুন : মুকুব ইলেকট্রিক বিল, নতুন কানেকশনে নিয়েও বড় ঘোষণা! বঙ্গবাসীর জন্য উদ্যোগ রাজ্য সরকারের

বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, এই দিনগুলিতে দিল্লির সমস্ত স্কুল-কলেজ-অফিস-ব্যাংক বন্ধ থাকবে। তবে সেপ্টেম্বর মাসে শনি ও রবিবার ছাড়াও ছুটি থাকতে চলেছে ৫ সেপ্টেম্বর (শিক্ষক দিবস), ৬ বা ৭ সেপ্টেম্বর (জন্মাষ্টমী), ১৯ সেপ্টেম্বর (গণেশ চতুর্থী) এবং ২৮ সেপ্টেম্বর (মিলাদ উন-নবী বা ঈদ-ই-মিলাদ)।

সেপ্টেম্বরে ছুটির দিনগুলি:

• ৫ ই সেপ্টেম্বর: ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন ৫ ই সেপ্টেম্বর। এই দিনটিতে ভারতে শিক্ষক দিবস পালন করা হয়। একাধারে দার্শনিক, শিক্ষক এবং পণ্ডিত ছিলেন ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন। তাঁর প্রতি সম্মান জানিয়ে এই দিনটিকে শিক্ষক দিবস হিসেবে বিবেচিত করা হয়। এই দিন স্কুল-কলেজ বন্ধ থাকতে পারে কিছু জায়গায়।

আরোও পড়ুন : এক্কেবারে ফ্রি’তেই মিলবে ট্রেন টিকিট! অবাক লাগছে? দেখুন কারা পাবেন এই দুর্দান্ত সুযোগ

•৬ বা ৭ সেপ্টেম্বর (জন্মাষ্টমী): জন্মাষ্টমী আমাদের দেশে খুব আড়ম্বরের সাথে পালন করা হয়। এই দিনটিতে স্থান বিশেষে ছুটি দেওয়া হয়। দৃক পঞ্চং অনুসারে ৬ বা ৭ সেপ্টেম্বর উভয় দিনই পালন করা যাবে জন্মাষ্টমী। সেক্ষেত্রে এই দুদিনের মধ্যে যেকোনও একদিন বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান।

•১৯ সেপ্টেম্বর (গণেশ চতুর্থী): গণেশ চতুর্থীও আমাদের দেশে খুব ধুমধাম করে পালিত হয়। এই দিনটি খুব উৎসাহের সাথে পালিত হয় মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটক, গুজরাত এবং ওড়িশা-সহ বিভিন্ন রাজ্যগুলিতে। বাণিজ্য নগরী মুম্বাই তথা মহারাষ্ট্রে গণেশ চতুর্থী ঘিরে থাকে তুমুল উত্তেজনা। গণেশ চতুর্থী উপলক্ষে মহারাষ্ট্রের লম্বা দিনের ছুটি থাকে।

school holidays

•২৮ সেপ্টেম্বর (মিলাদ উন-নবী বা ইদ-ই-মিলাদ): নবী মহম্মদের জন্মদিন ইসলাম ধর্মাবলীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। অত্যন্ত শ্রদ্ধার সাথে মুসলিমরা এই দিনটি উদযাপন করেন। এই দিনটিতে বহু জায়গায় ছুটি থাকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর