fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

দেশের বিভিন্ন জায়গায় কিভাবে পালিত হয় মকর সংক্রান্তি, জেনে নিন

বাংলাহান্ট ডেস্কঃ  “চান্দের আলো লাগে ভালো চাঁদনী পসর রাইতে,/ বিহান বেলা লাগে ভালো পিঠাপুলি খাইতে!” বাংলা দেশের জলের গান ব্যান্ডটির এই পিঠাপুলির গান আপামর বাঙালির পৌষ সংক্রান্তি ও পিঠে পুলির ওপর আবেগকে ব্যক্ত করে। কিন্তু বাংলার বাইরে সারা ভারতে কিভাবে মকর সংক্রান্তি পালিত হয় জেনে নিন

লোহরি:‌ হরিয়ানা,পঞ্জাব ও সংলগ্ন অঞ্চল্গুলিতে মকর সংক্রান্তির আগের দিন লোহরি পালন করা হয়। রাতে আগুন জ্বালিয়ে স্থানীয় বাসিন্দারা আগুনের চারপাশে ঘুরে ঘুরে গান করে। সুখ ও সমৃদ্ধির কামনা করে আগুনে তিল, মুড়ি ও ভুট্টা আহুতি দেওয়া হয়।


দান উত্‍সব:‌  মকর সংক্রান্তি থেকে প্রয়াগরাজে গঙ্গা, যমুনা ও সরস্বতী নদীর সঙ্গমে শুরু হয় মাঘ মেলা। এদিন এখানকার মানুষ উপবাস রেখে দান করে থাকেন।
খিচড়ি:‌ বিহারে মকর সংক্রান্তি খিচড়ি নামেও পরিচিত। এদিন চাল, ডাল, শীতবস্ত্র ও সোনা দান করার রীতি রয়েছে বিহারে।
পোঙ্গল:‌ মকর সংক্রান্তি উপলক্ষ্যে তামিলনাড়ুতে চার দিন ধরে চলে পোঙ্গল। পরিবারে অকে অন্যকে উপহার দেন। আত্মীয়-বন্ধুদের বাড়িতে ঘুরতে যান। চাল, দুধ এবং গুড় গিয়ে সুস্বাদু পদ রান্না হয় ঘরে ঘরে। এর নাম পোঙ্গল।
ঘুড়ি উত্‍সব:‌ গুজরাতে মকর সংক্রান্তিতে ঘুড়ি উত্‍সব পালন করা হয়। বড়-ছোট সবাই মিলে নানা রঙের, নানা ধরনের ঘুড়ি আকাশে উড়িয়ে থাকেন।

ভারতের বাইরেও অন্য দেশে এই দিন মহা সমারোহে পালিত হয় যেমন নেপালে মাঘে সংক্রান্তি , তাইল্যান্ডে সোংক্রান, কাম্বোডিয়ায় মোহা সোংক্রান, মায়ানমারে থিংইয়ান, লাওস-এ পি মা লো।

 

Back to top button
Close
Close