দেশে পেট্রোল-ডিজেলের দাম না কমায় বিপুল আয় তেল সংস্থাগুলির! লাভের অঙ্ক জানলে চমকে উঠবেন

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি গুরুত্বপূর্ণ পরিসংখ্যান সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (Bharat Petroleum Corporation Limited, BPCL) চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ১০,৬৬৪ কোটি টাকার নিট মুনাফা অর্জন করেছে। বুধবার শেয়ার বাজারে এই তথ্য জানিয়েছে BPCL। এদিকে, জানিয়ে রাখি যে, অপরিশোধিত তেলের আন্তর্জাতিক দাম কমে যাওয়া সত্বেও দেশে পেট্রোল এবং ডিজেলের খুচরো বিক্রয় মূল্যে কোনো হ্রাস ঘটেনি।

দেশীয় বাজারে দাম স্থিতিশীল রয়েছে: গত বছর ইউক্রেনে রাশিয়ার হামলার পর আন্তর্জাতিক তেলের দাম বৃদ্ধির পর থেকেই দেশীয় পর্যায়ে পেট্রোল ও ডিজেলের দাম স্থিতিশীল রয়েছে। তবে, গত ত্রৈমাসিকে অপরিশোধিত তেলের দাম কমলেও পেট্রোলিয়াম কোম্পানিগুলি সেই অনুপাতে দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমায়নি। যা তাদের গত বছরের ক্ষতি পূরণ করতে সাহায্য করেছে।

   

অপরিশোধিত তেলের দাম হ্রাস হয়েছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, অপরিশোধিত তেলের দাম হ্রাসের কারণে, প্রথম ত্রৈমাসিকে BPCL-এর রিফাইনিং মার্জিন কিছুটা হ্রাস পেয়েছে। মূলত, অপরিশোধিত তেলের শোধনের ক্ষেত্রে BPCL ব্যারেল প্রতি ১২.৬৪ ডলার আয় করেছে। যেখানে গত বছরের একই ত্রৈমাসিকে এই রিফাইনিং মার্জিন ছিল ব্যারেল প্রতি ২৭.৫১ ডলার।

সংস্থার আয়ের পরিমাণ: উল্লেখ্য যে, জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকের তুলনায় কোম্পানির কর পূর্ববর্তী আয় ৪১.৮ শতাংশ বেড়ে ১৫,৮০৯.৭ কোটি টাকা হয়েছে। প্রথম ত্রৈমাসিকে এই তেল সংস্থার ১০,৬৬৪ কোটি টাকার মুনাফা সমগ্ৰ ২০২২-২৩ অর্থবর্ষে অর্জিত ২,৮৯২.৩৪ কোটি টাকার মোট মুনাফার চেয়ে বহুগুণ বেশি।

লাভ-লোকসান উভয় পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে: BPCL-এর পাশাপাশি, অন্য দু’টি সংস্থা ইন্ডিয়ান অয়েল এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডও গত বছর পেট্রোল এবং ডিজেলের মূল্য সংশোধনের ক্ষেত্রে কোনো পরিবর্তন করেনি। যার কারণে অপরিশোধিত তেলের দামের ওঠানামার কারণে লাভ-লোকসান উভয় পরিস্থিতির মুখোমুখি হতে হয় তাদের।

Huge income of oil companies without reducing the price of petrol and diesel

তিনটি পেট্রোলিয়াম সংস্থাই মুনাফা অর্জন করেছে: উল্লেখ্য যে, তিনটি পেট্রোলিয়াম কোম্পানি ২০২২ সালের অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিক থেকে পেট্রোলে মুনাফা অর্জন করেছে। পাশাপাশি, ডিজেলের ক্ষেত্রেও তারা এই বছরের মে মাসে ইতিবাচক মার্জিন পেয়েছে। জানিয়ে রাখি যে, ভারত তার অপরিশোধিত তেলের চাহিদার ৮৫ শতাংশ পূরণ করে আমদানির মাধ্যমে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর