২৬-এ যেই জিতুক, বাংলার সরকারের মেয়াদ হবে ৩ বছর! ‘এক দেশ, এক ভোট’ নীতি নিয়ে তোলপাড় রাজ্য

বাংলা হান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) নির্ঘণ্ট প্রকাশ হওয়ার আগেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে ১৮ হাজার পাতার রিপোর্ট জমা করল ‘এক দেশ, এক ভোট’ কমিটি (One Nation One Vote)। এই কমিটি গঠন হয়েছিল রামনাথ কোবিন্দের নেতৃত্বে। সারা দেশে একটাই নির্বাচন নীতি কার্যকর করার লক্ষ্যেই এই কমিটি গঠন করে মোদী সরকার।

   

উল্লেখ্য এই উচ্চ স্তরের কমিটির সদস্য হলেন অমিত শাহ, কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, ডেমোক্রেটিক প্রগ্রেসিভ আজাদ পার্টি (ডিপিএপি) প্রধান গুলাম নবী আজাদরা। দেশের একাধিক রাজনৈতিক পার্টির প্রতিনিধিদের সাথে ‘এক দেশ, এক ভোট’ প্রসঙ্গে বৈঠক করে এই কমিটি। এবং নানা আলাপ আলোচনার পরেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে খবর।

উল্লেখ্য, চলতি সপ্তাহেই লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হওয়ার সম্ভাবনা প্রবল। তার আগে কেন্দ্রের এই পদক্ষেপ ঘিরে ফের এক দফায় বিতর্ক শুরু হতে পারে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ বিজেপি বিরোধী দলগুলি শুরু থেকেই ‘এক দেশ এক ভোট’ নীতির সমালোচনায় মুখর। ইতিমধ্যেই এই নীতির বিরোধিতায় সরব হয়েছেন বাংলার নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন : মমতাকে মা সারদার সঙ্গে তুলনা সুজাতার! ‘ও অপ্রকৃতিস্থ’, পাল্টা কটাক্ষ সৌমিত্র খাঁয়ের

কমিটির প্রস্তাব, আসন্ন লোকসভা নির্বাচনের পর থেকে সমস্ত নির্বাচন যেন সমান্তরালভাবে হয়। অর্থাৎ এরপর যে রাজ্যে যে নির্বাচনই হোক না কেন, সেই সরকারের মেয়াদ থাকবে আগামী ২০২৯ সাল পর্যন্ত। উদাহরণ হিসেবে বলা যায়, পশ্চিমবঙ্গে পরবর্তী বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২০২৬ সালে। নির্বাচনে যে সরকার গঠন হবে তার মেয়াদ থাকবে ২০২৯ সাল পর্যন্ত। এরপর ২০২৯ সালে লোকসভা এবং বিধানসভা নির্বাচন একসাথেই অনুষ্ঠিত হবে। অর্থাৎ, পাঁচের বদলে বাংলার পবর্তী সরকারের মেয়াদ হবে ৩ বছর।

আরও পড়ুন : ‘মুখ্যমন্ত্রী হয়েও সীমান্ত জ্ঞান নেই’, মমতাকে দেশদ্রোহী বলে বেনজির তোপ অমিতের

one nation one election india

সরকারের দাবি, একযোগে নির্বাচন অনুষ্ঠিত হলে নির্বাচন কমিশনের খরচ অনেকটাই কমে যাবে। পাশাপাশি নির্বাচন স্বচ্ছ হবে এবং অন্তর্ভুক্তিমূলক হবে বলে দাবি কমিটির। এছাড়াও কেন্দ্রের দাবি, একটি ভোটার তালিকাতেই দু’টি নির্বাচন হওয়ায় সরকারি কর্মীদের তালিকা তৈরির কাজের চাপ কমবে। নির্বাচনের কারণে বার বার সরকারের উন্নয়নমূলক কাজ থমকে থাকবে না। এখানে বলে রাখা ভালো, ২০১৪ সালে মসনদে বসার পরপরই ‘এক দেশ, এক ভোট’র কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর