টাইমলাইনভারত

নতুন গাড়ি কিনলেই মিলবে ৫ শতাংশ ছাড়ঃ নিতিন গডকরী, কেন্দ্রীয় মন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ নতুন গাড়ি (new car) কেনার ক্ষেত্রে এক বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী (nitin gadkari)। এবার থেকে নতুন গাড়ি কিনলে পেতে পারেন বিরাট অঙ্কের ছাড়। কিছুদিন আগেই বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের উল্লেখ করা ‘স্ক্র্যাপেজ পলিসির’ বিষয়ে জানালেন নিতিন গডকরী।

কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরী জানিয়েছেন, ‘স্ক্র্যাপেজ পলিসির’ অধীনে প্রথমে ব্যক্তিগত গাড়ি ২০ বছর ও ব্যবসায়িক গাড়ি ১৫ বছর হলেই আগে সেই গাড়ির ফিটনেস পরীক্ষা করাতে হবে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলের মাধ্যমে এই পরীক্ষা করা হবে।

এই কাজের জন্য কেন্দ্র সরকার সাহায্য করবে রাজ্য সরকার ও বেসরকারি সংস্থাকেও। সেইসঙ্গে এই নীতি মেনে যদি কেউ পুরনো গাড়ি বাতিল করে নতুন গাড়ি কেনেন, সেক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন সেই ব্যক্তি। নিতিন গডকরীর ধারণা, এই নীতি মেনে চললে, করোনা আবহের মধ্যে অটমোবাইল শিল্পের যে ক্ষতিটা হয়েছিল, তা অনেকটাই সামলে নেওয়া যাবে। প্রায় ৩০ শতাংশ উন্নতি হওয়ায় ২ গুণেরও বেশি ব্যবসা বাড়বে বলেও ধারণা করা হচ্ছে। যার ফলে অটমোবাইল শিল্পে আরও উন্নতি দেখা দেবে এবং দেশও উন্নতির শিখরে আরও একধাপ এগিয়ে যাবে।

Back to top button