টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

সমলোচনা করলেও আহ্বান জানালেন জোট গঠনে, গোয়ায় কংগ্রেসের প্রতি সুর নরম মমতার

বাংলাহান্ট ডেস্কঃ চব্বিশের নির্বাচনের দিকে তাকিয়েই দিল্লী জয়ের স্বপ্নে বিভোর তৃণমূল (tmc)। সেই মর্মে ত্রিপুরার পর এবার গোয়া (goa) নির্বাচনকে টার্গেট করেছে সবুজ শিবির। সভায় উপস্থিত হয়ে একাধিক প্রতিশ্রুতিও দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এবার দিলেন জোট গঠনের ডাকও। বাংলায় কংগ্রেসের সঙ্গে সম্পর্ক তেমন সুমধুর না হলেও, গোয়ায় মুখ্যমন্ত্রীর বক্তব্য, ‘তৃণমূলই এখানে বিকল্প। আর এই শর্ত কংগ্রেস জোট গড়তে চাইলে, তাদের স্বাগত। জোটে কংগ্রেসের শর্ত মেনে নেবে না তৃণমূল’। এদিন আবার তৃণমূলের খাতায় নাম লেখান এনসিপি বিধায়ক চার্চিল আলেমাও।

congress tmc

গোয়া জনসভা থেকে এদিন শুরুতেই কংগ্রেসের মুন্ডপাত করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘কিছু দল আছে যারা একদিকে যেমন কোন কাজ করে না, তেমন অন‍্যদিকে আবার নিজেদের জমিদার বলে মনে করে। আমরা অনেক অপেক্ষায় থেকেছি। তারা নিজেরা তো কিছু করবেই না, উল্টে অন‍্যদেরও কিছু করতে দেবে না। আমাদের শরীরে এমন কোন জায়গা বাদ নেই, যেখানে সিপিএম আঘাত করেনি। কিন্তু আঘাতে আঘাতে জর্জরিত হওয়ার পরও দেখেছি সিপিএমের সঙ্গে বোঝাপড়া করছে কংগ্রেস। আর সেই কারণেই কংগ্রেস ছেড়ে তৃণমূল তৈরি করি’।

গোয়ার বেনাওলিমে জনসভায় প্রথমে কংগ্রেসের সমালোচনা করেও পরবর্তীতে নমনীয় হয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘কংগ্রেস যদি বিজেপিকে হারানোর পরিকল্পনা করে, তাহলে চাইলেই আমাদের সঙ্গে জোট বাঁধতে পারে। বিজেপি বিরোধী ভোট ভাগ না করতে চাইলে, আমাদের সঙ্গে আসতেই পারেন। গোয়া ফরওয়ার্ড পার্টি, এমজিপি-র মতো চার পাঁচটি দল তো আমাদের সঙ্গে জোট বেঁধেছে, চাইলে কংগ্রেসও যোগ দিতে পারে’।

Related Articles

Back to top button