fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

মমতার আপত্তিতেও প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনার সুবিধা চায় বাংলার কৃষক

বাংলা হান্ট ডেস্কঃ পশ্চিমবঙ্গের চাষিরা কেন্দ্রের দেওয়া সুবিধা থেকে বঞ্চিত হয়ে রয়েছেন, কারণ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের প্রকল্প রাজ্যে চালু করতে দেননি, এমনটাই অভিযোগ করেছে কেন্দ্র । এবার মোদির প্রকল্পের সুবিধা পেতে  বাংলার ৫ লক্ষ কৃষকের আবেদন অনলাইনে ।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা পশ্চিমবঙ্গে চালু না হওয়ার দরুণ এ রাজ্যের কৃষকরা সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন । কিন্তু, সূত্রের খবর, রাজ্যের কৃষকরা এই সুবিধা পেতে চাইছেন । সরকারি পরিসংখ্যান বলছে, বাংলা থেকে প্রায় ৫.৩৫ লক্ষ কৃষক আবেদন করেছেন । এ রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনা প্রকল্পটিকে ছাড়পত্র না দিলেও অনলাইনে আবেদন করেছেন পশ্চিমবঙ্গের কৃষকরা ।যদিও এই আবেদনে তারা কোনও টাকা পাবেন না ।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনাটি গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে চালু হয়েছে । এই প্রকল্পের আওতায় থাকা কৃষকরা বছরে তিন কিস্তিতে ৬০০০ টাকা করে পাবেন । প্রতি কিস্তিতে ২০০০ টাকা করে কৃষকদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে ঢুকবে ।

গোটা দেশে চালু হয়েছে এই যোজন । একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে বাংলায় চালু করা যায়নি এই যোজনা । তার ফলে বাংলার কৃষকরা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন । মমতার দাবি, তাঁর রাজ্যের কৃষকরা আগে থেকেই সুবিধা পান । সরকারি পরিসংখ্যান অনুযায়ী, বাংলায় প্রধানমন্ত্রী কিষান যোজনা চালু হলে কমপক্ষে ৬৮ লক্ষ কৃষক যাঁরা সকলেই ছোট এবং মাঝারি, তাঁরা সকলেই উপকৃত হতে পারতেন । এখন বাংলার কৃষকরা কেন্দ্রের সুবিধা পেতে অনলাইনে আবেদন জানালেও তাঁরা জানেন সে সুবিধা রাজ্যের অনুমতি না থাকলে পাওয়া যাবে না ।

Back to top button
Close