fbpx
টাইমলাইনভারত

মোদীর সাথে তাল মিলিয়ে ডিজিটাল ইন্ডিয়াকে চাঙ্গা করবে গুগল, বিনিয়োগ করবে ৭৫ হাজার কোটি টাকা

বাংলহান্ট ডেস্কঃ করোনা আবহে ভারতের (india) অর্থনীতি একেবারে তলানিতে গিয়ে দাঁড়িয়েছিল। সেই সময় আশার আলো দেখাল গুগল সংস্থা। মোদীর (Narendra Modi) ডাকে সারা দিচ্ছে গুগলও। দেশের ডিজিটাল সেক্টরকে চাঙ্গা করতে গুগল ভারতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। আগামী ৫-৭ বছরের মধ্যে এই বিপুল অংকের টাকা ডিজিটাল সেক্টরে বিনিয়োগ করবে গুগল। এর জন্য কয়েকটি ভারতীয় সংস্থার শেয়ার কিনবে তারা। সোমবার সংস্থার তরফে এমনটাই জানানো হয়েছে।

এদিন গুগল কর্তা সুন্দর পিচাই বলেন, ‘‘ভারতের ডিজিটাল ক্ষেত্রে গুগলের এই বিনিয়োগের কথা ঘোষণা করতে পেরে ভীষণ ভালো লাগছে। আগামী ৫-৭ বছরের মধ্যে ভারতে ১ বিলিয়ন মার্কিন ডলার বা ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল। ইক্যুইটি ইনভেস্টমেন্ট, পার্টনারশিপ, অপারেশনাল এবং ইকোসিস্টেমের মাধ্যমে বিনিয়োগ করা হবে। ভারতের ডিজিটাল অর্থনীতির বিরাট ভবিষ্যৎ আছে। সেই সুযোগ নিতে চায় গুগল৷’’

গুগলের এই বিনিয়োগের ফলে ভারতের ডিজিটাল অর্থনীতি চাঙ্গা হবে বলে মনে করছে বিশেষজ্ঞরা। এই ঘোষণার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর কথা হয়। দুপুরে টুইট করে জানান প্রধানমন্ত্রী। তিনি লেখেন, আজ সকালে সুন্দর পিচাইয়ের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বিভিন্ন বিষয়ে বিশেষ করে টেকনোলজির প্রসার ঘটিয়ে তা আরও বেশি করে ভারতের কৃষক, যুব সমাজ এবং ব্যবসায়ীদের কাজে লাগানো যায়।

ভারতের ডিজিটাইজেশনে প্রধাণত চারটি ক্ষেত্রে বিনিয়োগ করবে গুগল সংস্থা। প্রথমত, প্রত্যেক ভারতীয় যাতে তাঁর নিজের ভাষায় তথ্য পেতে পারেন, সে হিন্দি হোক অথবা তামিল কিংবা পঞ্জাবি বা বাংলা। দ্বিতীয়ত, ভারতীয়দের নিত্য চাহিদার কথা মাথায় রেখে তৈরি নতুন প্রডাক্ট এবং পরিষেবা। তৃতীয়ত, বিভিন্ন ব্যবসা যাতে সহজেই ডিজিটাইজেশনের পথে হাঁটতে পারে তা সুনিশ্চিত করা। চতুর্থ, স্বাস্থ্য, শিক্ষা এবং কৃষিক্ষেত্রে প্রযুক্তি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উন্নতি করা।

সুন্দর পিচাইও মোদীর ডিজিটাল ইন্ডিয়ার প্রশংসা করেন। জানান, অনলাইন প্ল্যাটফর্মে ভারত দারুণ এগিয়ে গিয়েছে। মোদীর ডিজিটাল ইন্ডিয়ার জন্য এটা সম্ভব হয়েছে। কোটি কোটি ভারতীয় এখন ইন্টারনেটের ব্যবহার করেন। কম দামী স্মার্টফোন, সস্তার ইন্টারনেট এবং উন্নত টেলিকম পরিকাঠামো ভারতের সামনে নতুন নতুন সুযোগ খুলে দিয়েছে।

Back to top button
Close