পড়ুয়াদের এবার বার্ষিক ৩৫০০ টাকা বৃত্তি দেবে রাজ্য! ভাতা বৃদ্ধি পেতেই খুশির হাওয়া

বাংলাহান্ট ডেস্ক : পড়ুয়াদের জন্য প্রকাশ্যে এল এক দুর্দান্ত খবর। ইতিমধ্যেই যোগী রাজ্যের তফসিলি জাতি ও উপজাতির নবম-দশম শ্রেণীর পড়ুয়াদের বার্ষিক বৃত্তি ৩০০০ টাকা থেকে বাড়িয়ে ৩৫০০ টাকা করল সেই রাজ্যের সরকার। বার্ষিক বৃত্তি পাওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট বয়সসীমাও স্থির করা হয়েছে সরকারের পক্ষ থেকে। ১২-২০ বছর বয়সী শিক্ষার্থীরা পাবেন এই বৃত্তির সুবিধা।

পাশাপাশি একথাও জানা গিয়েছে যে, দশম শ্রেণী উত্তীর্ণ হয়ে যাওয়া পড়ুয়ারা যদি পূর্ববর্তী ক্লাসে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকে তাহলে তারাও এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে। এই প্রসঙ্গে বলে রাখা দরকার, তফসিলি জাতি ও উপজাতির পাশাপাশি নিম্নবর্গের ও দলিত সম্প্রদায়ের পড়ুয়াথেকেও এই সুবিধার আওতায় আনা হয়েছে।

   

আরোও পড়ুন : রেশন প্রাপ্তদের স্লিপ নিয়ে নয়া পদক্ষেপ! প্রকাশ্যে এল বড়সড় আপডেট

প্রতি বছর ৫০ লক্ষেরও বেশি শিক্ষার্থী এই প্রকল্পের সুবিধা পান। সূত্রের খবর, যেকোন অ্যাকাডেমিক কোর্স (BA, B.Sc., B.Com) ছেড়ে অন্য একটি সমমানের পেশাদার কোর্সে (B.Tech, MBBS ইত্যাদি) ভর্তির ক্ষেত্রেও এই স্কিমের সুবিধা দেওয়া হবে। তবে গবেষণার সাথে যুক্ত আছেন যে শিক্ষার্থীরা তাদের জন্য কিন্তু এই বয়সসীমা প্রযোজ্য হবে না।

board exam result students news jagranjosh new final 54

জানা গিয়েছে, প্রথম কোর্স ছেড়ে দ্বিতীয় কোর্সে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা কিন্তু বাধ্যতামূলক। তবে এই বিশেষ সুবিধা কিন্তু ম্যানেজমেন্ট কোটায় যারা আছেন তাদের জন্য নয়। ২০২৫ সাল থেকে এই ব্যবস্থা বাধ্যতামূলক করা হবে। সব মিলিয়ে বলা যায়, এই নতুন ব্যবস্থার ফলে পড়ুয়াদের ভবিষ্যত উজ্জ্বল হয়ে উঠবে।

 

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর